• মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

শবে মেরাজের ইবাদত বাসায় করার অনুরোধ

  নিজস্ব প্রতিবেদক

২২ মার্চ ২০২০, ১৪:৫০
শবে মেরাজ
ছবি : প্রতীকী

মহামারি করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে পবিত্র শবে মেরাজের রাতে মুসলমানদের বাসায় থেকে ইবাদত করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। 

সারা বিশ্বের মুসলমানরা এই রাতটি ইবাদতের মধ্য দিয়ে পালন করে থাকেন। ধর্মপ্রাণ মুসলমানরা ইবাদত-বন্দেগি করার মাধ্যমে পবিত্র এ রাতটি ‘শবে মেরাজ’ হিসেবে পালন করে থাকেন। পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির-আজকার, নফল নামাজ, মসজিদ, মাদরাসা, খানকা ও বাড়িতে মিলাদ এবং গুনাহ মাফের জন্য আল্লাহর দরবারে প্রার্থনা করে থাকেন। বাংলাদেশের মুসলমানরাও যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ রাতে পবিত্র শবে মেরাজ পালন করবেন। 

রবিবার (২২ মার্চ) সকালে ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক আনিসুর রহমান সরকার বলেন, আমরা সবাইকে বলেছি, প্রতি ওয়াক্তে যারা মসজিদে গিয়ে জামাতে নামাজ পড়েন, তারা যেন বাসায় অজু করে সুন্নত নামাজ পড়ে তারপর মসজিদে ফরজ নামাজ পড়তে যান। এটা খুব অল্প সময়ের জন্য।

আরও পড়ুন : করোনা : ঢাকা দক্ষিণ সিটির ৫৭ নম্বর ওয়ার্ডের দোকানপাট বন্ধ

তিনি বলেন, আজ পবিত্র শবে মেরাজে বাদ মাগরিব ইমাম সাহেব শুধু মুনাজাত করবেন। আমরা সবাইকে সারা রাতের ইবাদত বাসায় করার আহ্বান জানাচ্ছি।

শবে মেরাজ উপলক্ষে প্রতি বছর ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘লাইলাতুল মেরাজের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ ও মিলাদ মাহফিল হয়। কিন্তু এবার করোনা ভাইরাসের কারণে ওয়াজ ও মিলাদ মাহফিলের আনুষ্ঠানিক কোনো কর্মসূচি নেই।  

দেশে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৪ জন। এদের মধ্যে দুইজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আইইডিসিআর। আর বিশ্বে এ পর্যন্ত তিন লাখের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মৃতের সংখ্যা ১৩ হাজার ৫০ জনে পৌঁছেছে। উৎপত্তিস্থল চীন থেকে বিশ্বের ১৮৮টি দেশে মরণঘাতী ভাইরাসটি ছড়িয়ে পড়েছে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড