• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মধ্যরাত থেকে বন্ধ ১০ দেশের সঙ্গে বিমান চলাচল

  নিজস্ব প্রতিবেদক

২২ মার্চ ২০২০, ০৯:৩৪
বিমান বাংলাদেশ এয়ারলাইনস
বিমান বাংলাদেশ এয়ারলাইনস (ফাইল ছবি)

দশটি দেশের সঙ্গে রবিবার (২২ মার্চ) রাত ১২টার পর থেকে বিমান চলাচল বন্ধ করে দেবে বাংলাদেশ। আগামী ৩১ মার্চ পর্যন্ত এসব দেশ থেকে বাংলাদেশে কোনো ফ্লাইট আসতে পারবে না।

১০টি দেশ হলো- কাতার, বাহরাইন, কুয়েত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, মালয়েশিয়া, ওমান, সিঙ্গাপুর ও ভারত। এসব দেশ থেকে আসা কোনো বিমান বাংলাদেশে নামতে দেওয়া হবে না।

তবে যুক্তরাজ্য, চীন, থাইল্যান্ড ও হংকং এ চার দেশের রুটে বিমান চলাচল অব্যাহত থাকবে। এসব দেশের সঙ্গে বাংলাদেশের সরাসরি আকাশ পথে যোগাযোগ রয়েছে।

বিষয়টি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এস এম তৌহিদুল আহসান জানান, চলতি মাসের ৩১ তারিখ পর্যন্ত ১০ রুটের সব ধরনের বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

তৌহিদুল  আরও বলেন, আমরা দেখতে পেয়েছি, করোনা ভাইরাসের কারণে কয়েকটি দেশ থেকে লোক বেশি আসছে। এ কারণে এসব রুটের বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

এ দিকে সরকারের সিদ্ধান্ত মোতাবেক, চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আন্তর্জাতিক ফ্লাইটের কার্যক্রম পুরোপুরি বন্ধ থাকবে।

জানা গেছে, রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসবে চীন, থাইল্যান্ড ও হংকংয়ের (ক্যাথে প্যাসিফিক) ফ্লাইট। এছাড়া সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে কেবল যুক্তরাজ্য থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট অবতরণ করবে।

বর্তমানে ঢাকা-ব্যাংকক রুটে দুইটি ফ্লাইট চালু আছে। একটি হচ্ছে- থাই এয়ারলাইনসের অপরটি ইউএস-বাংলার। ইতোমধ্যে থাই লায়ন এয়ার, বিমান বাংলাদেশ এয়ারলাইনস এই রুটে ফ্লাইট বন্ধ করেছে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহর থেকে প্রথম শনাক্ত হওয়া নভেল করোনা ভাইরাস এখন বৈশ্বিক মহামারি। এতে বিশ্বেব্যাপী এখন পর্যন্ত তিন লাখ তিন হাজার ৪৯৩ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১২ হাজার ৯৬৪ জনের। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৪ হাজার ৬৬৮ জন।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে আরও বেশি ভয়ংকর হয়ে ওঠা করোনা ভাইরাস বাংলাদেশে প্রথম শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিনে দিনে এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সবশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ২৪ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন দুইজন।

আরও পড়ুনকরোনা প্রতিরোধে জাতীয় ঐক্যের ডাক বিএনপির

এ ভাইরাস প্রতিরোধে বাংলাদেশও বিভিন্ন ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে। সবশেষ আন্তর্জাতিক ফ্লাইটের ওপর আংশিক এ নিষেধাজ্ঞা জারি করল প্রশাসন।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড