• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬৫০ কোটি ডলার ঋণ দেবে এডিবি, পাবে বাংলাদেশও

  নিজস্ব প্রতিবেদক

১৮ মার্চ ২০২০, ২২:৫৩
এডিবি
এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় বাংলাদেশসহ উন্নয়নশীল সদস্য দেশগুলোর তাৎক্ষণিক চাহিদা মেটানোর জন্য প্রাথমিক সহায়তা তহবিল ঘোষণা করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে ৬৫০ কোটি ডলারের একটি তহবিলের ঘোষণা দিয়েছে সংস্থাটি।

বুধবার (১৮ মার্চ) এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, করোনা ভাইরাস মহামারি এখন বড় ধরনের বৈশ্বিক সংকটে পরিণত হয়েছে। এজন্য প্রয়োজন শক্তিশালী জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ে জোরালো পদক্ষেপ নেওয়া।

তিনি বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই মহামারি ঠেকাতে, দরিদ্রসহ অন্যান্যদের সুরক্ষা দেওয়া এবং দেশগুলোর অর্থনীতি যাতে করে আবার চাঙা হতে পারে তার জন্য উন্নয়নশীল দেশগুলোকে সঙ্গে নিয়ে আমরা একটি দৃঢ় কর্মপন্থা তৈরি করেছি। আমাদের সদস্য ও সহযোগী সংস্থার সঙ্গে আলোচনার ভিত্তিতে সদস্য দেশগুলোর তাৎক্ষণিক প্রয়োজন মেটাতে আমরা এই সাড়ে ৬০০ কোটি ডলারের উদ্ধার তহবিল দিচ্ছি।

মাসাতসুগু আসাকাওয়া বলেন, যদি প্রয়োজন পড়ে তাহলে এই ৬৫০ কোটি ডলার ছাড়াও পরিস্থিতি বিবেচনা করে অর্থনৈতিক ও নীতিগত সহায়তা দিতে এডিবি প্রস্তুত রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মহামারিতে ক্ষতিগ্রস্ত স্বাস্থ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ডের জন্য ৩৬০ কোটি এবং ছোট ও মাঝারি সংস্থার (এসএমই) জন্য ১৬০ কোটি ডলার দেওয়া হবে।

আরও পড়ুন : দেশেই তৈরি হচ্ছে কিট, করোনা পরীক্ষায় খরচ ৩০০ টাকা

করোনার প্রাদুর্ভাব মোকাবিলার জন্য সবার সঙ্গে সমন্বিতভাবে কাজ করতে হবে। এ কারণে এডিবি অন্যান্য সংস্থা যেমন ইন্টারন্যাশনাল মনিটরিং ফান্ড, বিশ্ব ব্যাংক, বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ সব প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করবে। শ্রীলঙ্কা, মঙ্গোলিয়া, ফিলিপিন্স, তাজাকিস্তান, চীনসহ অন্যান্য দেশকে এডিবি ইতোমধ্যে আর্থিক সহায়তা দিয়েছে। যে দ্রুত প্রক্রিয়ায় তাদের সহায়তা দেওয়া হয়েছে, একই প্রক্রিয়ায় বাংলাদেশসহ অন্যদেরও সহায়তা দেওয়া হবে।

আগামী ১ এপ্রিল এই মহামারির কারণে সামনের দিনগুলোতে কী প্রভাব পড়বে তার বিস্তারিত তথ্য প্রকাশ করবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক।

এ দিকে, বিশ্বজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ইতোমধ্যে পাঁচ হাজার কোটি ডলারের তহবিল ঘোষণা করেছে। বিশ্ব ব্যাংক ১ হাজার ২০০ কোটি ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে, যেখান থেকে ১০ কোটি ডলার বরাদ্দ পাচ্ছে বাংলাদেশ।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড