• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকার বাইরেও করা যাবে করোনা পরীক্ষা : আইইডিসিআর

  নিজস্ব প্রতিবেদক

১৮ মার্চ ২০২০, ২২:১২
আইইডিসিআর
আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা (ছবি : সংগৃহীত)

দেশে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় রাজধানী ঢাকার বাইরে আরও কয়েকটি স্থানে নমুনা পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

বুধবার (১৮ মার্চ) রাজধানীর মহাখালীতে আইইডিসিআরের কার্যালয়ে করোনা ভাইরাস নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে কয়েকটি গবেষণাগারে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হবে। করোনার রোগী শনাক্তে এখন শুধু ঢাকায় আইইডিসিআরে অসুস্থ ব্যক্তিদের নমুনা পরীক্ষা করা হচ্ছে। পাশাপাশি ঢাকার বাইরে কারও পরীক্ষার প্রয়োজন হলে নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হচ্ছে।

অধ্যাপক ডা. ফ্লোরা বলেন, এ রোগটি পরীক্ষার জন্য এরই মধ্যে বিকল্প ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আইইডিসিআর পরিচালক বলেন, দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা এখন বাড়ছে। সেই দিকটি বিবেচনা করে এই রোগের পরীক্ষাটি আমরা আইইডিসিআরে আর কতদিন রাখব এবং ব্যাকআপ হিসেবে কোন কোন ল্যাবে যাবে, সেটা ঠিক করা ছিল। এরপরও আমরা পরিকল্পনাটি আরও আপডেট করছি। আগামী এক সপ্তাহের মধ্যে কিছু ল্যাবে আমরা এই পরীক্ষার ব্যবস্থা করব।

আরও পড়ুন : দেশের বাজারে কমলো সোনার দাম

তবে নমুনা পরীক্ষার ব্যবস্থাটা আইইডিসিআরের তত্ত্বাবধানেই হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, দেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত একজন রোগীর মৃত্যু হয়েছে। নতুন করে চারজনসহ বর্তমানে বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১৪ জন। নতুন আক্রান্তদের মধ্যে একজন মহিলা, বাকি ৩ জন পুরুষ। আক্রান্ত তিনজনের মধ্যে দুজন ইতালিফেরত, অন্যজন কুয়েত থেকে এসেছেন। এছাড়া করোনা সন্দেহে ১৬ জনকে আইসোলেশনে রাখা হয়েছে বলে জানিয়েছে আইইডিসিআর।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড