• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

একাদশ সংসদ নির্বাচন নিয়ে ইসি মাহবুবের বিস্ফোরক মন্তব্য

  নিজস্ব প্রতিবেদক

১৭ মার্চ ২০২০, ০৪:০৬
ইসি
নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার (ফাইল ফটো)

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর বিভিন্ন অভিযোগ সম্পর্কে নির্বাচন কমিশন (ইসি) ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আত্মসমালোচনার প্রয়োজন ছিল বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

সোমবার (১৬ মার্চ) নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে আয়োজিত ঢাকা-১০ আসনের আইনশৃঙ্খলা রক্ষায় করণীয় ঠিক করতে এক বৈঠকে অংশ নিয়ে তিনি এমন মন্তব্য করেন।

লিখিত বক্তব্যে মাহবুব তালুকদার বলেন, চারদিন আগে অর্থাৎ গত ১২ মার্চ মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ‘কান্ট্রি রিপোর্টার্স অন হিউম্যান রাইটস প্রাকটিসেস’ শীর্ষক বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে- বাংলাদেশের ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচন অবাধ ও মুক্ত বলে বিবেচিত হয়নি। ব্যালট বাক্স ভরা, বিরোধী প্রার্থীর পোলিং এজেন্ট ও ভোটারদের ভয়ভীতি দেখানোর অভিযোগও রয়েছে। নির্বাচনি প্রচার-প্রচারণার সময় বিরোধী দলীয় প্রার্থী ও তাদের সমর্থকদের হয়রানি, গ্রেপ্তার ও সহিংসতার বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে।

এই জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার বলেন, বাংলাদেশ মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ওই প্রতিবেদনের প্রতিবাদ জানিয়েছে। কিন্তু ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচন নিয়ে এসব অভিযোগ সম্পর্কে ইসি ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আত্মসমালোচনার প্রয়োজন ছিল। এ ক্ষেত্রে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি বাণী স্মরণ করি- ভালো-মন্দ যাহাই আসুক, সত্যরে লও সহজে।

সম্প্রতি নির্বাচনি প্রচারাভিযান বিষয়ে একটি সমঝোতা স্মারক প্রসঙ্গে তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশনের তিন বছর সময়কালে এবারই প্রথম প্রার্থীদের সঙ্গে আলোচনা করে গত ঢাকার দুই সিটি করপোরেশনের অভিজ্ঞতার আলোকে নির্বাচনি প্রচারের বিকল্প ব্যবস্থাপনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এরই ফলশ্রুতিতে ঢাকা-১০ আসনের উপনির্বাচনের প্রার্থীরা নতুন পদ্ধতিতে প্রচারাভিযান চালানোর জন্য একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছেন। এই সমঝোতায় আছে নির্বাচনি এলাকায় যেখানে সেখানে পোস্টার না লাগানো, শব্দ দূষণ রোধ, নিয়ন্ত্রিতভাবে মাইকের ব্যবহার, পদযাত্রা-শোভাযাত্রা সীমিত রাখা, সড়কে পথসভা করা থেকে বিরত থাকা, ফুটপাতে নির্বাচনি ক্যাম্প না করাসহ আরও অনেক কিছু। এটি একটি ব্যতিক্রমী উদ্যোগ। যা সঠিকভাবে বাস্তবায়ন করা গেলে দেশের অন্যান্য নির্বাচনগুলোতে এই ব্যবস্থা নেওয়া যেতে পারে। সেই ক্ষেত্রে নির্বাচনি আচরণবিধি সংশোধনের প্রয়োজন পড়বে।

আরও পড়ুন : শতবর্ষে মুক্তির মহানায়ক, মুজিববর্ষের শুরু

মাহবুব তালুকদার বলেন, ঢাকা-১০ আসনের নির্বাচনটি উপনির্বাচন হলেও এটি শুধু রাজধানীবাসী নয়, সারাদেশ, এমনকি বৈশ্বিক সম্প্রদায়ের দৃষ্টির সামনে রয়েছে। এই নির্বাচনটিকে একটি আদর্শ নির্বাচন হিসেবে সবার সামনে তুলে ধরতে, আপনাদের সহযোগিতা করতে হবে। এই বছর বাংলাদেশ পুলিশবাহিনী ‘জনতার পুলিশ’ হওয়ার অঙ্গীকার করেছে। অন্য সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও একই আদর্শে অনুপ্রাণিত হলে এই উপনির্বাচনের মাধ্যমে আমরা একটি নতুন ভাবমূর্তি নির্মাণ করতে পারি। আমরা বারবার বলি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের কথা। আসুন আমরা সবাই মিলে একটি সুন্দর নির্বাচন করে মুজিববর্ষে জাতির পিতার প্রতি আমাদের শ্রদ্ধা ও ভালোবাসা নিবেদন করি।

এ সময় উপস্থিত ছিলেন— প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা, নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম, শাহাদাৎ হোসেন চৌধুরী, ইসি সচিব মো. আলমগীর, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার (ডিএমপি) মোহা. শফিকুল ইসলাম প্রমুখ।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড