• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভোটারের উপস্থিতি বাড়াতে সিইসির নতুন কৌশল

  চট্টগ্রাম প্রতিনিধি

১৪ মার্চ ২০২০, ২০:২৭
সিইসি
বক্তব্য রাখছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা (ছবি : দৈনিক অধিকার)

সম্প্রতি সারাদেশের যে কোনো ভোটে ভোটারের উপস্থিতি কম থাকায় আলোচনা-সমালোচনা নির্বাচন কমিশনকে শুনতে হচ্ছে। ২৯ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে তাই ভোটারদের উপস্থিতি বাড়াতে নতুন চিন্তা ও পরিকল্পনা নিয়ে কাজ করছে নির্বাচন কমিশন। তারই অংশ হিসেবে শনিবার (১৪ মার্চ) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে অনুষ্ঠিত আইন-শৃঙ্খলাবাহিনী ও নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় নতুন পরিকল্পনার কথা জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

কেন্দ্রে ভোটারের উপস্থিতি বাড়ানোর ব্যাপারে নির্বাচন কমিশনের ভাবনা জানাতে গিয়ে তিনি বলেন, এটি আমাদের বিষয় নয়। তবে আধাবেলা অফিস খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সীমিত আকারে যানচলাচল করবে। যাতে সবাই ভোট কেন্দ্রে যেতে পারে।

সিইসি বলেন, চট্টগ্রামের নির্বাচন নিয়ে আমরা অতিরিক্ত কিছু পদক্ষেপ নিয়েছি। নির্বাচনের দিনে আমরা সাধারণত সরকারি অফিস ও বেসরকারি অফিসগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত দেই। কিন্তু যেহেতু ২৬ মার্চ থেকে ২৯ মার্চ পর্যন্ত টানা কয়েক দিনের বন্ধ। এ অবস্থায় আমরা যদি নির্বাচনের দিন অফিস বন্ধ রাখি তাহলে চার থেকে পাঁচ দিনের একটি ছুটির ফাঁদে পড়ে যাবে ভোটারগণ। এ প্রেক্ষাপট বিবেচনা করে নির্বাচনের দিনে আধাবেলা অফিস খোলা থাকবে, বিকালের দিকে অফিস বন্ধ থাকবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, যান চলাচলের ব্যাপারে অন্যান্য নির্বাচনে আমরা কঠোর অবস্থানে থাকি, যে কোনো ধরনের ব্যক্তিগত পরিবহন ও বাস-মিনিবাস বন্ধ রাখি। দেখা গেছে যান চলাচল বন্ধ থাকার কারণে ভোটাররা দূরের ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারেন না। অনেকে সেই অজুহাতে ভোট দিতে যান না। সেক্ষেত্রে আমরা বলেছি, পুলিশ কমিশনার, জেলা প্রশাসন ও রিটার্নিং কর্মকর্তার সঙ্গে বসে ট্রান্সপোর্ট সেক্টরের শ্রমিক নেতাদের বসে সীমিত আকারে যান চলাচল রাখার বিষয়টি ঠিক করতে।

আরও পড়ুন :বাঁশখালীতে গৃহবধূর ওপর হামলা ও বসতঘর ভাঙচুর

বিভাগীয় কমিশনার এবিএম আজাদের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, সিএমপি কমিশনার মাহাবুবর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, চসিক নির্বাচনের রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান ও সহকারী রিটার্নিং অফিসার মনির হোসেন খানসহ অনেকে।

ওডি/এএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড