• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছয় দেশ থেকে এলেই কোয়ারেন্টাইন

  নিজস্ব প্রতিবেদক

০৮ মার্চ ২০২০, ২২:১৩
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান্দর
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান্দর (ছবি : সংগৃহীত)

দেশে প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ায় আরও সতর্ক অবস্থানে সরকার। এ অবস্থায় ৬টি দেশ থেকে কেউ বাংলাদেশে এলেই তাদের বাধ্যতামূলকভাবে ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রবিবার (৮ মার্চ) বাংলাদেশে করোনা আক্রান্ত তিনজনকে পাওয়ার পর ঘোষণাটি এলো। দেশগুলো হলো চীন, দক্ষিণ কোরিয়া, ইতালি, ইরান, সিঙ্গাপুর ও থাইল্যান্ড। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা মো. শাহারিয়ার সাজ্জাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

শাহারিয়ার সাজ্জাদ জানান, ওই ৬ দেশ থেকে কেউ বাংলাদেশে এলে কোয়ারেন্টাইনে ১৪ দিন থাকা বাধ্যতামূলক। ৬টি দেশের যাত্রীদের বিমানবন্দরে থার্মাল স্ক্যানারে পরীক্ষা করা হচ্ছে। অবতরণের পরপরই তাদের ‘হেলথ ডিক্লারেশন’ ফরম দেওয়া হচ্ছে। এখানে তাদের শারীরিক বিষয়সহ বিভিন্ন তথ্য পূরণ করতে হবে। তাদের স্বাস্থ্য তথ্য কার্ড দেওয়া হচ্ছে।

তিনি বলেন, ৬টি দেশের থেকে আসা যাত্রীদের শরীরে জ্বর না থাকলেও তাদের বাধ্যতামূলকভাবে নিজ বাড়িতে বা তারা যেখানে থাকবেন সেখানে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। আর বিমানবন্দরে শরীরের তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইট বা এর বেশি তাপমাত্রা থাকলে তাকে সরাসরি কুয়েত মৈত্রী হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হবে।

তিনি আরও জানান, বিমানবন্দরে দায়িত্ব পালনরত কর্মকর্তা, কর্মচারীদের মাস্ক, হ্যান্ড গ্লাভস পরা বাধ্যতামূলক করা হয়েছে।

জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানিয়েছে, বাংলাদেশে করোনা ভাইরাসের আক্রান্ত তিনজনকে শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী। তাদের রাজধানীর একটি হাসপাতালের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে দুজন ইতালি থেকে এসেছেন। তাদের বয়স ২০ থেকে ২৫ বছর।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড