• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশজুড়ে জাতীয় পাট দিবস পালিত

  নিজস্ব প্রতিবেদক

০৬ মার্চ ২০২০, ১৮:৫৫
পাট দিবস
দেশজুড়ে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালির মধ্য দিয়ে জাতীয় পাট দিবস পালিত হয়েছে (ছবি : দৈনিক অধিকার)

‘সোনালী আঁশের সোনার দেশ, মুজিববর্ষে বাংলাদেশ’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে দেশজুড়ে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় পাট দিবস পালিত হয়েছে। বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনার মধ্য দিয়ে সারাদেশের মানুষ শুক্রবার (৬ মার্চ) শান্তিপূর্ণ পরিবেশে দিবসটি পালন করেছে। দৈনিক অধিকারের নিজস্ব প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে জাতীয় পাট দিবস নিয়ে ডেস্ক রিপোর্ট।

পঞ্চগড় :

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় পাট দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে সকালে স্থানীয় পাট অধিদপ্তরের সহযোগিতায় জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে আবারও একই স্থানে এসে শেষ হয়। এ সময় ‘সোনালী আঁশের সোনার দেশ, মুজিববর্ষের বাংলাদেশ’- এই স্লোগানে পাট চাষিসহ পাটকল শ্রমিক, কৃষি বিভাগ ও জেলা পর্যায়ের সরকারি কর্মকর্তারা মিছিলে অংশ নেন।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল মান্নানের সভাপতিত্বে সভায় অতিথি ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার মো. আলমগীর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম প্রমুখ। এছাড়া সভায় পঞ্চগড় পাট অধিদপ্তরের মুখ্য পরিদর্শক মো. আবু এহিয়া ও পাট উন্নয়ন কর্মকর্তা আলমগীর হোসেন স্বাগত বক্তব্য দেন।

দিনাজপুর :

দেশের অন্যান্য জেলার মতো উত্তরবঙ্গের জেলা দিনাজপুরে ‘সোনালী আঁশের সোনার দেশ, মুজিববর্ষে বাংলাদেশ’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় পাট দিবস পালিত হয়েছে।

জেলা প্রশাসন ও পাট অধিদপ্তরের দিনাজপুর জেলা শাখার আয়োজনে এ দিন সকাল ১০টার দিকে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পরে সকাল সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু সালেহ মো. মাহফুজুল আলমের সভাপতিত্বে আমন্ত্রিত অতিথি ছিলেন- অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. শরিফুল ইসলাম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. তৌহিদুল ইকবাল ও দিনাজপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সূজা-উর-রব চৌধুরী। এতে স্বাগত বক্তব্য রাখেন পাট অধিদপ্তর দিনাজপুর জেলা শাখার সহকারী পরিচালক মো. মোশাররফ হোসেন।

সদর উপজেলা পাট উন্নয়ন কর্মকর্তা দিলীপ কুমার মালাকারের সঞ্চালনায় এতে জুট মিল মালিক, শ্রমিক ও পাট চাষিসহ আমন্ত্রিত গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

জয়পুরহাট :

বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে সারাদেশের মতো জয়পুরহাটেও জাতীয় পাট দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে শুক্রবার সকাল ১০টার দিকে জেলা প্রশাসন ও পাট অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। পরে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হয়।

আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিল্টন চন্দ্র রায়, জেলা পাট কর্মকর্তা সামছুল আলম ও সহকারী কমিশনার মোনাব্বর হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

জামালপুর :

‘সোনালী আঁশের সোনার দেশ, মুজিববর্ষে বাংলাদেশ’- এই স্লোগানে দেশের অন্যান্য জেলার মতো জামালপুরে জাতীয় পাট দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে সকালে জেলা প্রশাসনের আয়োজনে শহরের তমালতলা মোড় থেকে একটি র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়কসমূহ প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা পাট অধিদপ্তরের মুখ্য পরিদর্শক মো. মঞ্জুরুরল হক বাদলের সভাপতিত্বে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান।

এছাড়া সভায় গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন- অতিরিক্ত পুলিশ সুপার আবু সুফিয়ান, পাট উন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম তালুকদার, পাট ব্যবসায়ী ইকরামুল হক নবীন প্রমুখ।

মাগুরা :

জেলা প্রশাসন ও মাগুরা পাট অধিদপ্তরের যৌথ আয়োজনে মাগুরায় জাতীয় পাট দিবস পালিত হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে জেলার কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। শহরের গুরুত্বপূর্ণ এলাকা ঘুরে র‌্যালিটি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেয়।

মাগুরা পাট অধিদপ্তরের মুখ্য পাট পরিদর্শক মো. আকতার হোসেনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন- স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মাহবুবুর রহমান। এছাড়া অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আহসান হাবীব ও পাট অধিদপ্তরের মাগুরা শাখার পরিদর্শক আবুল হোসেন প্রমুখ সভায় গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।

এতে পাট চাষিসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক ও সুধীজন উপস্থিত ছিলেন।

বরিশাল :

‘সোনালী আঁশের সোনার দেশ, মুজিববর্ষে বাংলাদেশ’- এই স্লোগানে সারাদেশের মতো বরিশালে জাতীয় পাট দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে নগরীতে শুক্রবার জেলা প্রশাসন ও পাট অধিদপ্তরের জেলা শাখার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্থানীয় সরকারের উপপরিচালক মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন- জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান। এছাড়া আরও বক্তব্য রাখেন- বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক হরিদাস শিকারী, বরিশাল বিএডিসির যুগ্ম পরিচালক ড. এ কে এম মিজানুর রহমান, বরিশাল পাট অধিদপ্তরের মুখ্য পরিদর্শক মো. নওশের আজাদ প্রমুখ।

এর আগে নগরীর অশ্বিনী কুমার টাউন হল চত্বরে বেলুন ও ফেস্টুন উড়িয়ে জাতীয় পাট দিবস কর্মসূচির উদ্বোধন করা হয়। পরে নগরীতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড