• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশজুড়ে জাতীয় ভোটার দিবস পালিত

  সারাদেশ ডেস্ক

০২ মার্চ ২০২০, ১৮:৩৮
জাতীয় ভোটার দিবস
জাতীয় ভোটার দিবস পালিত (ছবি : দৈনিক অধিকার)

‘ভোটার হয়ে ভোট দেব, দেশ গড়ায় অংশ নেব’ এই স্লোগানকে সামনে রেখে সারা দেশে দ্বিতীয় বারের মতো জাতীয় ভোটার দিবস পালিত হয়েছে। এর আগে গত বছরের ২ এপ্রিল ‘গণতন্ত্র, নির্বাচন ও ভোটাধিকার বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে’ ১ মার্চকে ‘জাতীয় ভোটার দিবস’ পালনের সিদ্ধান্ত নেয় মন্ত্রীসভা।

এরই ধারাবাহিকতায় সোমবার (২ মার্চ) ইসির নির্দেশে নানা কর্মসূচি ও র‍্যালির মধ্য দিয়ে সারা দেশে জাতীয় ভোটার দিবস পালিত হয়। প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে ডেস্ক রিপোর্ট-

পাবনা :

পাবনায় র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে জাতীয় ভোটার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বেলা ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান নুরুজ্জামান বিশ্বাস।

এছাড়া আরও উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিহাব রায়হান, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খান, সাবেক অধ্যাপক বিশিষ্ট সাহিত্যিক অধ্যাপক উদয় নাথ লাহিড়ী প্রমুখ।

শরীয়তপুর :

ভোটার হয়ে ভোট দেব, দেশ গড়ায় অংশ নেব এই স্লোগানকে সামনে রেখে শরীয়তপুরেও দ্বিতীয় বারের মতো পালিত হয়েছে জাতীয় ভোটার দিবস।

এ দিবসকে ঘিরে সোমবার সকাল ৯টায় শরীয়তপুর কেন্দ্রীয় শহিদ মিনার থেকে স্কুল ও কলেজের শিক্ষার্থীদের নিয়ে একটি র‍্যালি বের করে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। র‍্যালি শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক কাজী আবু তাহের। বিশেষ অতিথি ছিলেন- জেলা পরিষদের চেয়ারম্যান ছাবেদুর রহমান খোকা শিকদার, পুলিস সুপার এস এম আশরাফুজ্জামান, জেলা আ. লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে, উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল হাসেম তপাদার ও শরীয়তপুর পৌর মেয়র রফিকুল ইসলাম কতোয়াল।

চুয়াডাঙ্গা :

চুয়াডাঙ্গাতেও সারা দেশের ন্যায় বর্ণাঢ্য আয়োজনে জাতীয় ভোটার দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে সোমবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা নির্বাচন কর্মকর্তা তারেক আহম্মেদের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন- ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মনিরা পারভীন। বিশেষ অতিথি ছিলেন- চুয়াডাঙ্গা সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক সিদ্দিকুর রহমানসহ অন্যরা। সভায় ভোটাধিকার সম্পর্কে আলোচনা করেন বক্তারা।

ভোলা :

নতুন ভোটারদের উৎসাহ প্রদানের লক্ষ্যে ‘ভোটার হয়ে ভোট দেব, দেশ গড়ায় অংশ নেব’ এই স্লোগানকে সামনে রেখে ভোলায় জাতীয় ভোটার দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে ভোলা জেলা নির্বাচন অফিসের আয়োজনে সকালে জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। বিভিন্ন শ্রেণি পেশার মানুষের অংশ গ্রহণে ভোলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে গিয়ে র‌্যালিটি শেষ হয়।

জেলা নির্বাচন অফিসার মো. আলাউদ্দিন আল মামুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে আলোচনা সভায় অংশ নেন জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপ পরিচালক মো. মাহামুদুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মাধব চন্দ্র, জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারি মো. আজিজুল ইসলাম প্রমুখ।

নওগাঁ :

‘ভোটার হয়ে ভোট দেব, দেশ গড়ায় অংশ নেব’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নওগাঁতেও র‍্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে পালিত হয় জাতীয় ভোটার দিবস ২০২০।

একই দিন বেলা ১১টায় জেলা নির্বাচন কমিশন নওগাঁর আয়োজনে শহরের সার্কিট হাউজ প্রাঙ্গণ থাকে জাতীয় ভোটার দিবসের র‍্যালি বের হয়ে সদর উপজেলায় এসে শেষ হয়।

র‍্যালি শেষে নওগাঁ সদর উপজেলা অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে জেলা নির্বাচন কমিশনার মাহামুদুল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া, নওগাঁ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুনসহ জেলা ও উপজেলা কর্মকর্তা ও কর্মচারী এবং শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

রাজবাড়ী :

জাতীয় ভোটার দিবস উপলক্ষে রাজবাড়ীতেও বর্ণাঢ্য আ‌য়োজ‌নের মধ্যে দিবসটি পালিত হয়েছে। এ দিন সকাল ১০টার দি‌কে জেলা প্রশাসন ও জেলা নির্বাচন অফিসের আয়োজ‌নে বেলুন উড়িয়ে ভোটার দিব‌সের উদ্বোধন করা হয়।

এ সময় জেলা প্রশাসক কার্যালয়ের সাম‌নে থে‌কে শহ‌রে এক‌টি র‍্যালি শহ‌রের প্রধান সড়ক প্রদ‌ক্ষিণ ক‌রে জেলা প্রশাসক কার্যাল‌য়ে এসে শেষ হয় এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে উপ‌স্থিত ছি‌লেন- অতিরিক্ত পু‌লিশ সুপার মো. সালাহউদ্দিন, জেলা পরিষদের প্রধান নির্বাহী মো. র‌ফিকুল ইসলাম ও জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ হা‌বিবুর রহমান প্রমুখ।

জয়পুরহাট :

জয়পুরহাটে ‘ভোটার হয়ে ভোট দেব, দেশ গড়ায় অংশ নেব’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দ্বিতীয় বাবের মতো জাতীয় ভোটার দিবস-২০২০ পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল ১০টায় স্থানীয় শহীদ ডা. আবুল কাশেম ময়দান থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালি শেষে জেলা পরিষদ মিলনায়তনে অতিরিক্ত জেলা প্রশাসক মনিরুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ সালাম কবির, জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান রকেট, সদর উপজেলা চেয়ারম্যান এস এম সোলায়মান আলী, জেলা নির্বাচন অফিসার শহিদুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার মিল্টন চন্দ্র রায়, ও উপজেলা নির্বাচন অফিসার ফেরদৌস আলম প্রমুখ।

বগুড়া :

জাতীয় ভোটার দিবসে বগুড়ায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

‘ভোটার হয়ে ভোট দেব, দেশ গড়ায় অংশ নেব’ স্লোগানে জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদের নেতৃত্বে সকাল সাড়ে ৯টায় র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

শহরে র‌্যালী শেষে জেলা প্রশাসকের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহর সভাপতিত্বে সভায় অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগ বগুড়ার উপ পরিচালক সুফিয়া নাজিম। বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মকবুল হোসেন, প্যানেল চেয়ারম্যান আসাদুর রহমান দুলু ও পৌর মেয়র অ্যাডভোকেট এ কে এম মাহবুবর রহমান প্রমুখ।

এতে বক্তারা বলেন, সঠিক জন্ম তারিখ দিয়ে নিবন্ধন করে নৈতিকতার উন্নয়ন করতে হবে। এ নিবন্ধন পরবর্তীতে ভোটার আইডি ও পাসপোর্টসহ জীবনের প্রয়োজনীয় কাগজপত্রে ব্যবহার হবে। স্মার্ট কার্ড দিয়ে ২২ ধরনের সুবিধা পাওয়া যাচ্ছে।

বরগুনা :

সারা দেশের ন্যায় বরগুনাতেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় ভোটার দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালী ও নতুন ভোটারদের মধ্যে আইডি কার্ড বিতরণ।

এ দিন বেলা ১১টায় উপজেলা নির্বাচন অফিসের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়। র‌্যালিতে উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন, নারী ভাইস চেয়ারম্যান তামান্না আফরোজ মনি, ইউপি চেয়ারম্যান বোরহান আহমেদ মাসুম তালুকদার ও উপজেলা নির্বাচন অফিসার মো. তরিকুল ইসলাম প্রমুখ অংশগ্রহণ করেন।

পরে উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন তার কার্যালয়ে চারজন নতুন ভোটারের মধ্যে ভোটার আইডি কার্ড বিতরণ করেন।

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড