• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমন সংগ্রহের সময় বাড়ল 

  নিজস্ব প্রতিবেদক

২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৮:০০
ধান
ধান সংগ্রহ (ছবি : সংগৃহীত)

এ বছর আমন সংগ্রহের সময় আরও ছয় দিন বাড়ানো হয়েছে। সে অনুযায়ী চলতি মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে আমন ধান ও চাল সংগ্রহ চলবে ৫ মার্চ পর্যন্ত। আগে এ সময় নির্ধারিত ছিল শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) পর্যন্ত।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) খাদ্য মন্ত্রণালয় থেকে জারি করা এক আদেশে নতুন সময়ের কথা জানানো হয়েছে। গত বছরের ২০ নভেম্বর থেকে ধান এবং ২ ডিসেম্বর থেকে চাল সংগ্রহ শুরু হয়েছে।

এ প্রসঙ্গে খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানাহার খানুম বলেন, ধান ও চাল কোনোটারই টার্গেট পূরণ করা যায়নি। টার্গেটের তুলনায় সামান্য পিছিয়ে রয়েছি। তাই টার্গেট পূরণে সময় বাড়িয়েছি। 

জানা গেছে, চলতি আমন মৌসুমে অভ্যন্তরীণ উৎস থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত ২ লাখ ৫০ হাজার ১৬৮ মেট্রিক টন সেদ্ধ আমন চাল সংগ্রহ করা হয়েছে। ওই তারিখ পর্যন্ত ২০ হাজার ৮৮৬ মেট্রিক টন আমনের আতপ চাল এবং ৫ লাখ ৪৮ হাজার ৯২৫ মেট্রিক টন আমন ধান সংগ্রহ করা হয়েছে।

২০১৯-২০ অর্থবছরের বোরো মৌসুমে ১৪ লাখ ৯ হাজার ৮৮৪ মেট্রিক টন চাল এবং ৪৪ হাজার ১৫ মেট্রিক টন গম সংগৃহ করা হয়েছিল।

আরও পড়ুন : এবার দাম বাড়ল পানির

গত বছরের ৩১ অক্টোবর খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভার সিদ্ধান্ত অনুযায়ী, চলতি আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে প্রতি কেজি ২৬ টাকা দরে ৬ লাখ টন আমন ধান কিনবে সরকার। ৩৬ টাকা দরে সাড়ে ৩ লাখ টন চাল এবং ৩৫ টাকা কেজি দরে ৫০ হাজার টন আতপ চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ওডি/নূর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড