• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা সন্দেহে ঢাকার হাসপাতালে দক্ষিণ কোরিয়ার নাগরিক

  নিজস্ব প্রতিবেদক

২৫ ফেব্রুয়ারি ২০২০, ২২:৫৪
ঢাকা
কুর্মিটোলা জেনারেল হাসপাতাল (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে এক দক্ষিণ কোরিয়ান নাগরিককে রাজধানী ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালের আইসোলেশন ইউনিটে রাখা হয়েছে। তার শরীর থেকে নমুনা সংগ্রহ করা হবে। সোমবার (২৪ ফেব্রুয়ারি) দক্ষিণ কোরিয়া থেকে তিনি জ্বর নিয়ে বাংলাদেশে আছেন।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) করোনার সংক্রমণ নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে অধ্যাপক ফ্লোরা জানান, যেখান থেকে করোনা ভাইরাস সংক্রমণের উৎপত্তি, সেই চীনের উহান শহরে নিহতের শতকরা হার ২-৪ ভাগ। চীনের বাইরে যা ১ শতাংশেরও কম। সংখ্যার হিসেবে এটি দাঁড়ায় শূন্য দশমিক সাত ভাগ।

সংস্থাটির বরাতে আইইডিসিআর বলছে, সারাবিশ্বে এ পর্যন্ত করোনো ভাইরাসে আক্রান্ত দেশের সংখ্যা ২৯টি। মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত সবশেষ এই তালিকায় যুক্ত হয়েছে। সংযুক্ত আরব আমিরাতে ১ জন ও সিঙ্গাপুরে ৫ জনসহ মোট ৬ বাংলাদেশি নাগরিক এখন পর্যন্ত প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের অবস্থা অপরিবর্তিত রয়েছে।

আরও পড়ুন : রোহিঙ্গাদের জন্য আরও ১৭ মিলিয়ন ডলার দেবে জাপান

আইইডিসিআর পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, হাসপাতালে সময় মতো ভর্তি হলে করোনা আক্রান্ত রোগীরা ১৪ দিনের মধ্যেই ভালো হয়ে যাচ্ছেন। বাংলাদেশে এখন পর্যন্ত ৭৯টি নমুনা সংগ্রহ করা হয়েছে। তবে কারও করোনা ভাইরাস সংক্রমণের প্রমাণ পাওয়া যায়নি।

দেশে এখনো করোনা আক্রান্তের খবর না পাওয়া গেলেও সর্তক থাকার পরামর্শ দিয়েছেন অধ্যাপক মীরজাদী। হাঁচি-কাশি দেওয়ার সময় টিস্যু বা রুমাল ব্যবহার করা, সাবান দিয়ে হাত ধোয়া যে কোনো ধরনের ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে জানান তিনি।

মঙ্গলবার দুপুর ১২টা পর্যন্ত সারাবিশ্বে করোনো ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা ৭৯ হাজার ৩৩১ জন। এর মধ্যে শুধু এ ভাইরাসের উৎপত্তি দেশ চীনেই আক্রান্ত ৭৭ হাজার ২৬২ জন। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে এ পর্যন্ত মৃতের সংখ্যা ২ হাজার ৫৯৫।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড