• বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমানতের ওপর সুদ না কমানোর সুপারিশ

  নিজস্ব প্রতিবেদক

২৩ ফেব্রুয়ারি ২০২০, ২২:২০
ডাক ভবন
ডাক ভবন (ছবি : সংগৃহীত)

প্রান্তিক জনগোষ্ঠীর আমানতের ওপর সুদের হার না কমানোর সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। কোনোভাবেই যেন সঞ্চয়ের ক্ষেত্রে সুদের হার কমে না যায়, এ বিষয়ের ওপর যথাযথ পর্যালোচনা ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলেছে কমিটি।

রবিবার (২৩ ফেব্রুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয় সম্প্রতি ডাকঘর সঞ্চয় স্কিমে আমানতের সুদের হার প্রায় অর্ধেকে নামিয়ে এনেছে। আজকের বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানা গেছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, সঞ্চয় পত্রের সুদের হার কমানো হয়নি। আগের মতোই আছে এটি। ডাকঘর সঞ্চয় ব্যাংকে আমানতের সুদের হার কমানো হয়েছে। এই বিষয়টি অনেকেই বুঝতে পারেনি। ফলে তারা না বুঝে সমালোচনা করে যাচ্ছে। তবে ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার পুনর্বিবেচনা করবে অর্থ মন্ত্রণালয়।

তিনি বলেন, চিন্তাভাবনা করা হচ্ছে, একটি নির্দিষ্ট অঙ্কের টাকা পর্যন্ত এই সুদের হার বেশি রাখা যায় কি না। এটি নিয়ে কাজ চলছে।

আরও পড়ুন : ব্যাংকের ওপর বিশ্বস্ততার সংকট দেখা দিয়েছে : সিপিডি

এর আগে গত ১৩ ফেব্রুয়ারি অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে তিন বছর মেয়াদি ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার প্রায় অর্ধেকে কমিয়ে এনে ৬ শতাংশ করা হয়, যা আগে ছিল ১১ দশমিক ২৮ শতাংশ। এরপরই বিষয়টি নিয়ে কথাবার্তা শুরু হয়।

বৈঠকে কাস্টমস বিল ২০১৯ পর্যালোচনা করে কাস্টমস কর্মকর্তাদের প্রয়োজনীয় ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদানের সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী। এ সময় বৈঠকে অংশগ্রহণ করেন কমিটির সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আহমেদ ফিরোজ কবির, কাজী নাবিল আহমেদ ও রুমানা আলী।

ওডি/টিএএফ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড