• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ইস্যুতে হুঁশিয়ার করল আইইডিসিআর

  নিজস্ব প্রতিবেদক

২২ ফেব্রুয়ারি ২০২০, ১৭:১৯
আইইডিসিআর
আইইডিসিআর পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা (ছবি : সংগৃহীত)

দেশে এখন পর্যন্ত ৭৭ জনের থেকে সংগ্রহ করা নমুনা পরীক্ষা-নিরীক্ষা করে কারও শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েনি বলে জানান রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

শনিবার (২২ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। তবে নতুন করে করোনা ভাইরাস নিয়ে অহেতুক আতঙ্ক রোগটি প্রতিরোধের ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করতে পারে বলে হুঁশিয়ার করেছে আইইডিসিআর।

অধ্যাপক ফ্লোরা বলেন, নতুন করে করোনা ভাইরাস নিয়ে অযথা যেন মিথ্যা গুজব না ছড়ায় সেই দিকে সবাইকে খেয়াল রাখতে হবে।

তিনি বলেন, বর্তমান সময়ে বিদেশ ফেরত বা বিদেশি নাগরিকদের অনেকেই বিভিন্ন রকম হেনস্তার শিকার হচ্ছেন। কিছু অতি উৎসাহী লোকজনের বাড়াবাড়ি বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি করছে। আমাদের কাছে তথ্য আসছে বাড়ির মালিকরা বিদেশ ফেরত বা বিদেশি নাগরিকদের বাসায় ঢুকতে দিচ্ছেন না। সম্প্রতি একজন চীনা নাগরিক তার ভাড়া করা বাসায় উঠতে গেলে তাকে উঠতে দেওয়া হয়নি। পরে তিনি একটি হোটেলে রাত কাটান।

এ ধরনের কাজ গোটা দেশকে ঝুঁকিতে ফেলতে পারে জানিয়ে আইইডিসিআর পরিচালক বলেন, করোনা ভাইরাসে কেউ সত্যিই আক্রান্ত হলে এবং এই ধরনের হেনস্তার শিকার হয়ে তাকে বাইরে থাকতে হলে রোগটি পুরো দেশে ছড়িয়ে পড়তে পারে।

তিনি আরও বলেন, যারা চীন থেকে এসেছে, তাদের আমরা বাসায় থাকতে বলেছি। ওই লোকটিকে বাসায় ঢুকতে না দিয়ে গোটা বাংলাদেশে করোনো ভাইরাস রোগটি ছড়িয়ে পড়ার ঝুঁকিতে ফেলে দিলাম! এ ক্ষেত্রে যদি কারও মধ্যে সত্যিই এ রোগের লক্ষণ থাকে, সামাজিকভাবে হেয়প্রতিপন্ন হওয়ার ভয়ে ওই ব্যক্তি কিন্তু রোগটি গোপন করবেন।

আইইডিসিআর পরিচালক জানান, সিঙ্গাপুরে যে ৫ জন বাংলাদেশি করোনো ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন, তাদের সবার অবস্থা অপরিবর্তিত। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। অবশ্য সিঙ্গাপুরের স্বাস্থ্য বিভাগ এখনো তার বিষয়ে আশা ছেড়ে দেননি। ওই রোগীর জন্য যা যা করণীয় তারা তা করছেন।

আরও পড়ুন : ড. কামাল আওয়ামী লীগের এজেন্ট : ইরান

এছাড়া সংযুক্ত আরব আমিরাতে একজন প্রবাসী বাংলাদেশির শরীরে করোনা ভাইরাস খ্যাত ‘কভিড-১৯’ পাওয়া গেছে। ৩৯ বছর বয়সী ওই বাংলাদেশির নাম প্রকাশ করা হয়নি।

সারা বিশ্বে শুক্রবার (২১ ফেব্রুয়ারি) পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়েছে ৭৭ হাজারের বেশি মানুষ। এতে মৃতের সংখ্যা ২ হাজার ৩৬০ জনে পৌঁছেছে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড