• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে জিপির থলে থেকে বের হচ্ছে হাজার কোটি টাকা

  নিজস্ব প্রতিবেদক

২১ ফেব্রুয়ারি ২০২০, ২১:৪১
গ্রামীণফোন ভবন
গ্রামীণফোন ভবন (ছবি : সংগৃহীত)

বিস্তর জলঘোলার পর গ্রামীণফোনের (জিপি) থলে থেকে সরকারের জন্য বের হচ্ছে এক হাজার কোটি টাকা। প্রতিষ্ঠানটি রবিবার (২৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) এ টাকা দেবে।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) দেশের টেলিকমিউনিকেশন খাতের প্রতিষ্ঠান জিপির হেড অব এক্সটার্নাল কমিউনিকেশন মো. হাসান এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে বৃহস্পতিবার গ্রামীণফোনের কাছে বিটিআরসির পাওনা প্রায় ১২ হাজার ৫৮০ কোটি টাকার মধ্যে এক হাজার কোটি টাকা পরিশোধ করতে নির্দেশ দেন আপিল বিভাগ। সোমবারের (২৪ ফেব্রুয়ারি) মধ্যে এই টাকা পরিশোধ করতে বলা হয়।

আদালতের আদেশের পর গ্রামীণফোনের পক্ষের আইনজীবী ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী বলেন, অডিটে রবির ক্ষেত্রে সিম্পল ইন্টারেস্টে ক্যালকুলেট করা হয়েছে। জিপির ক্ষেত্রে কম্পাউন্ড ইন্টারেস্ট সিস্টেমে করা হয়েছে।

তিনি আরও বলেন, আদালত বলেছেন, সোমবারের মধ্যে এক হাজার কোটি টাকা দিয়ে আসতে। ওইদিন রিভিউ আবেদনের ওপর আদেশের জন্য দিন রেখেছেন আদালত। আমরা এখন এটা কোম্পানিকে জানাব। আদালত বলেছেন, আদেশে অনুসারে অবশ্যই দুই হাজার কোটি টাকা দিতে হবে। আমরা বলার চেষ্টা করেছি কোম্পানির অ্যাবিলিটি তো থাকতে হবে। গ্রামীণফোন একটা শেয়ার মার্কেট লিস্টেড কোম্পানি।

ব্যারিস্টার মেহেদী বলেন, আমরা আদালতে বলেছি, ৫০০ কোটি টাকা এক মাসে দিব। বাকিটা ছয় মাসে ইক্যুয়েলি দিব। কিন্তু আদালত সেটা গ্রহণ করেননি।

এর আগে, গত বছরের ২ এপ্রিল বিভিন্ন খাতে ১২ হাজার ৫৮০ কোটি টাকা দাবি করে বিটিআরসি গ্রামীণফোনকে চিঠি দিয়েছিল। পরে গ্রামীণফোন ওই চিঠির বিষয়ে নিম্ন আদালতে টাইটেল স্যুট (মামলা) করে।

একই সঙ্গে ওই মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অর্থ আদায়ের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করা হয়। পরে ২৮ আগস্ট নিম্ন আদালত গ্রামীণফোনের অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন খারিজ করে দিলে ওই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে গ্রামীণফোন।

পরে শুনানি শেষে গত বছরের ১৭ অক্টোবর আদালত আপিলটি শুনানির জন্য গ্রহণ করে টাকা আদায়ের ওপর দুমাসের অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেন।

এরপর গ্রামীণফোনের কাছে ওই টাকা দাবি আদায়ের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা স্থগিত চেয়ে বিটিআরসি আপিল বিভাগে আবেদন করে।

ওই আবেদনের ওপর শুনানি শেষে ২৪ নভেম্বর তিন মাসের মধ্যে দুই হাজার কোটি টাকা দেওয়ার আদেশ দেন আপিল বিভাগ। এ আবেদনের রিভিউ চেয়ে আবেদন করে গ্রামীণফোন।

ওডি/এসএস/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড