• শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইংরেজি উচ্চারণে বাংলা ব্যবহারকারীদের প্রতি করুণা হয় প্রধানমন্ত্রীর

  নিজস্ব প্রতিবেদক

২১ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৩৩
প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বুকের তাজা রক্ত দিয়ে মায়ের ভাষার মর্যাদা রক্ষা করেছেন ভাষা শহীদরা। আর যারা মাতৃভাষা বাদ দিয়ে শিশুদের ইংরেজি শেখান তারা মানসিক দৈন্যতায় ভোগেন। বাঙালি হয়েও যারা ইংরেজি উচ্চারণে বাংলা ব্যবহার করেন তাদের প্রতি শুধুই করুণা হয়। বাংলাদেশ ও বাঙালির অস্তিত্বের মূল ভিত্তিই হলো ‘বাংলা ভাষা’।  

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) বিকালে রাজধানীর সেগুনবাগিচায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।  

শুদ্ধ বাংলা ব্যবহারের পাশাপাশি নিজস্ব আঞ্চলিক ভাষাকে বাঁচিয়ে রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করেছেন। প্রথমে বাংলা ভাষাকে আন্তর্জাতিক পরিমণ্ডলে নিয়ে গেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

প্রধানমন্ত্রী বলেন, অনেক রক্তের বিনিময়ে সারা বিশ্বে আজ বাংলা ভাষা মর্যাদা নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে। বিকৃত উচ্চারণে নতুন প্রজন্মকে বাংলা না বলার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, পাকিস্তানিরা বারবার আমাদের ভাষা ও সংস্কৃতির ওপর আঘাত করেছে। ১৯৫২ সালে ভাষা শহীদরা সেই ষড়যন্ত্র রুখে দিয়ে মায়ের ভাষার অধিকার প্রতিষ্ঠিত করেছে। তাদের সেই অবদানে ২১শে ফেব্রুয়ারি আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। 

ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশের সংস্কৃতি, কৃষ্টি সবকিছুর সঙ্গেই মাতৃভাষা জড়িত। একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা পাওয়ায় বাংলা ভাষার প্রতি দেশের জনগণের দায়িত্ব বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন : জাতিসংঘ উদ্বোধন করল বাংলা ফন্ট

শেখ হাসিনা বলেন, অন্য ভাষা শেখার প্রয়োজনীয়তা আছে, কিন্তু মাতৃ ভাষাকে বাদ দিয়ে নয়। বাংলা ভাষাসহ অন্যান্য ভাষার সম্প্রসারণে সরকারের নানামুখী উদ্যোগের কথা উল্লেখ করে ভাষা নিয়ে গবেষণার জন্য ট্রাস্ট ফান্ড গঠনের ঘোষণাও দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এর আগে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নবনির্মিত ম্যুরাল উদ্বোধন করেন শেখ হাসিনা। 

পরে ইনস্টিটিউটে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উদ্‌যাপন কমিটির অফিস পরিদর্শন করেন প্রধানমন্ত্রী।  

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড