• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রযুক্তিতে আরও বৃদ্ধি পাবে বাংলার ব্যবহার : মোস্তাফা জব্বার

  নিজস্ব প্রতিবেদক

২১ ফেব্রুয়ারি ২০২০, ১২:২৩
মোস্তাফা জব্বার
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার (ছবি : সংগৃহীত)

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, প্রযুক্তিতে বাংলা ভাষার ব্যবহার বাড়াতে ১৬৯ কোটি টাকায় একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এতে ডিজিটাল প্রযুক্তি খাতে বাংলা ভাষার ব্যবহার আরও বৃদ্ধি পাবে।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে গণমাধ্যমের কাছে এক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

বাংলা ভাষা যন্ত্রে ব্যবহারের ক্ষেত্রে তিন শতাধিক বছর পিছিয়ে থাকার কথা জানিয়ে মোস্তাফা জব্বার বলেন, প্রিন্টিং মেশিন আবিষ্কার হয় চতুর্দশ শতকে। আর উপমহাদেশে আমরা সেটি পেয়েছি ১৭ শতকে। তবে সাতাশিতে (১৯৮৭ সালে) কম্পিউটার পাওয়ার পর সময়ের সেই দূরত্ব ঘুচে গেছে। এখন এমন কোনো ডিজিটাল মাধ্যম নেই যেখানে বাংলা ভাষা ব্যবহার করা যায় না। তবে বাংলা ভাষাকে ডিজিটাল মাধ্যমে উন্নয়নের আরও সুযোগ আছে। আরও সুন্দরভাবে এটিকে ব্যবহার করা যেতে পারে।

বাংলা ভাষা ব্যবহার বাড়াতে বিভিন্ন উদ্যোগের কথা জানিয়ে টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, বাংলাকে ডিজিটাল মাধ্যমে আরও সুন্দরভাবে ব্যবহারের জন্য তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ১৬৯ কোটি টাকা ব্যয়ে বাংলা ভাষার ১৬টি টুলস ডেভেলপ করছি। এর মাধ্যমে ডিজিটালভাবে বাংলা ভাষার ব্যবহার আরও বাড়বে। ভাষা একটি জীবন্ত জিনিস। নদীর মতোই প্রবহমান। কাজেই বাংলা ভাষা নিয়েও আমাদের এ কাজ অব্যাহত থাকবে।

আরও পড়ুন : খালেদা উর্দুতে পাস করলেও বাংলায় ফেল : হাছান মাহমুদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস নিয়ে মন্ত্রী বলেন, বাংলা ভাষা ও সংস্কৃতির যে উৎকর্ষতা অর্জিত হয়েছে আজকের দিনে আমাদের প্রত্যাশা, বাঙালি জাতিও বিশ্বে শ্রেষ্ঠত্ব অর্জন করবে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড