• মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জুন থেকে এক ছাদের নিচেই সকল ভূমি সেবা

  নিজস্ব প্রতিবেদক

২০ ফেব্রুয়ারি ২০২০, ০৩:০৩
ভূমি ভবন কমপ্লেক্স
নির্মাণাধীন ভূমি ভবন কমপ্লেক্সের অগ্রগতি পরিদর্শনকালে ভূমিমন্ত্রীসহ অন্যরা (ছবি : সংগৃহীত)

ভূমি সংক্রান্ত সকল সেবা দানকারী দপ্তর ও সংস্থাকে একই ছাদের নিচে আনা হচ্ছে। এরই ধারাবাহিকতায় আগামী জুন মাস থেকে ‘ওয়ান স্টপ সার্ভিস’ প্রদান করবে ঢাকার তেজগাঁও এলাকাস্থ নির্মাণাধীন ভূমি ভবন কমপ্লেক্স।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) নির্মাণাধীন ভূমি ভবন কমপ্লেক্সের অগ্রগতি পরিদর্শনকালে প্রকল্প পরিচালক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীকে এই তথ্য জানান।

ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। একই সময় মন্ত্রী মুজিববর্ষ উপলক্ষে ভূমি ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপনের ঘোষণা দেন।

‘ভূমি সেবা হচ্ছে ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল’ এই প্রতিপাদ্যে একই ছাদের নিচে ‘ওয়ান স্টপ সার্ভিস’ বা ‘এক জায়গায় সব সেবা’ কার্যক্রম পরিচালনা করলে ডিজিটাল ভূমি সেবা আরও বেগবান হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন ভূমিমন্ত্রী।

ভূমি মন্ত্রণালয়ের ওই সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, প্রায় ১০৬ কোটি টাকা ব্যয়ে ২০তলা ভিত্তি বিশিষ্ট নির্মাণাধীন দুটি বেজমেন্টসহ ১৩তলা ভূমি ভবন কমপ্লেক্সে মোট ৩১ হাজার বর্গমিটারেরও বেশি স্থান সংকুলান হবে। পাশাপাশি এতে ১৫০টি গাড়ি পার্কিংয়ের সুবিধা থাকবে। এই ভবনে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর, ভূমি সংস্কার বোর্ড, ভূমি আপিল বোর্ডের অফিস ছাড়াও ফুড ক্যাফে, প্রার্থনার স্থান, ব্যাংক ও বুথ স্থাপনের পরিকল্পনা রয়েছে। গণপূর্ত অধিদপ্তর এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের যৌথ তত্ত্বাবধানে এই ভবনটি নির্মিত হচ্ছে।

আরও পড়ুন : ময়না তদন্তে ঝুলছে চুড়িহাট্টার তদন্ত

নির্মাণকাজ পরিদর্শনকালে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. আবদুল হকসহ সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত ছিলেন।

ওডি/আইএইচএন

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড