• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

একাদশ সংসদের শীতকালীন অধিবেশনের সমাপ্তি

  অধিকার ডেস্ক

১৮ ফেব্রুয়ারি ২০২০, ২২:৫৪
জাতীয় সংসদ
জাতীয় সংসদের অধিবেশন কক্ষ (ছবি : সংগৃহীত)

একাদশ জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনের সমাপ্তি হয়েছে। এটি ছিল চলতি বছরের প্রথম ও ৬ষ্ঠ অধিবেশন। গত ৯ জানুয়ারি শুরু হয়ে ২৮ কর্মদিবস চলে মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) এ অধিবেশন শেষ হয়।

সংবিধান অনুযায়ী অধিবেশনের প্রথম কার্যদিবস গত ৯ জানুয়ারি রাষ্ট্রপতি আবদুল হামিদ ভাষণ দেন। ভাষণে আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর ২৭ কার্যদিবসে সংসদ নেতা, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকার ও বিরোধীদলের ২২৭ জন ৫৪ ঘণ্টা ২৪ মিনিট আলোচনা করেন। আলোচনা শেষে মঙ্গলবার সর্বসম্মতভাবে ধন্যবাদ প্রস্তাব সংসদে গৃহীত হয়।

অধিবেশন গত ৯ জানুয়ারি থেকে শুরু হয়ে মঙ্গলবার ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ২৮ কার্যদিবস চলে। এ অধিবেশনে ৭টি সরকারি বিল পাস করা হয়। ৭১ বিধিতে ২৩৫টি নোটিশের মধ্যে ১২টি গৃহীত ও ৮টির ওপর আলোচনা হয়। ৭১ক বিধিতে ২ মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ৬০টি।

আরও পড়ুন : রুমিনের বক্তব্যে সংসদে হাসির রোল

এ অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য ১২৪টি প্রশ্নের মধ্যে ৫৫টির তিনি উত্তর দেন। আর মন্ত্রীদের জন্য ২ হাজার ৯০২টি প্রশ্নের মধ্যে ২ হাজার ৩৭৬ টির উত্তর দেওয়া হয়।

স্পিকার তার সমাপনি ভাষণে মহান ভাষার মাসে ভাষা শহীদদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি বলেন, মহান শহীদদের ত্যাগে ভাস্বর একুশ বাংলা সংস্কৃতির নতুন চেতনা সঞ্চারকারী ভূমিকায় অবতীর্ন বাংলা সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে একুশের চেতনা এক অপরিমেয় শক্তি, প্রাণের দীপ্ত জাগরণ।

তিনি বলেন, সম্প্রতি অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের চ্যাম্পিয়ন হওয়ায় বিশ্বে দেশের মর্যাদা ও সুনাম অনেক বৃদ্ধি করেছে। তিনি অনূর্ধ্ব ১৯ বিশ্ব ক্রিকেট বিজয়ী ক্রিকেট দলকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

তিনি বলেন, ২০২০ সাল আমাদের জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্ববহ। এ বছর আমরা সমগ্র জাতি আনন্দমুখর পরিবেশে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী মুজিববর্ষ পালন করছি। এ মুজিববর্ষ ২০২০ উদযাপন নতুন প্রজন্মকে জাতির পিতার আদর্শকে সমুন্নত রাখতে অনুপ্রাণিত করবে, দেশপ্রেমে উজ্জীবিত হয়ে দেশসেবায় আত্মনিয়োগ করতে ভবিষ্যৎ তরুণদের উৎসাহিত করবে। তিনি মুজিববর্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

আরও পড়ুন : চীনের বিকল্প বাজার খোঁজা হচ্ছে

স্পিকার সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিতা করায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা, মন্ত্রী সভার সদস্যবৃন্দ, চিফ হুইপসহ হুইপগণ, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, সকল সংসদ সদস্য, ডেপুটি স্পিকার ও সভাপতিমণ্ডলীর সদস্য, মিডিয়া কর্মীসহ সংশিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

ওডি/নূর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড