• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকা-দোহা ৪ সমঝোতা চুক্তি সইয়ে একমত : শাহরিয়ার আলম

  নিজস্ব প্রতিবেদক

১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৫৬
পররাষ্ট্র
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাক্ষাৎ (ছবি : পিআইডি)

বাংলাদেশ ও কাতার সরকারের মধ্যে আগামী তিন মাসে প্রায় ৪টি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় ঢাকা সফররত কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল-মুরাইখির সঙ্গে বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

এই চুক্তি মাধ্যমে কাতারে শ্রমবাজার ও বাণিজ্য সম্পর্কের নতুন সম্ভাবনা দেখছে ঢাকা। দেশটিতে দক্ষ কর্মী পাঠানোর পাশাপাশি দুই দেশের বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্কে নতুন দিক উন্মোচন হবে বলে আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, কাতার বাংলাদেশিদের জন্য খুব শিগগিরই শ্রম বাজার খুলছে। মধ্যপ্রাচ্যের দেশটি আমাদের থেকে দক্ষ কর্মী নিতে আগ্রহী। ফিফা বিশ্বকাপ-২০২২ উপলক্ষে কাতারে নতুন করে শ্রমিকের চাহিদা রয়েছে। আমরা সেই বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি। কাতার ডেভেলপমেন্ট অথরিটির সঙ্গে মিলে কীভাবে সেখানে কাজ করা যায় তা বিস্তারিত আলাপ হয়েছে।

আরও পড়ুন : বাংলাদেশের স্বার্থে ১৭১ জনকে না ফেরানোর পরামর্শ চীনা রাষ্ট্রদূতের

শাহরিয়ার আলম বলেন, আমরা আগামী তিন মাসের মধ্যে ৪টি সমঝোতা চুক্তি স্বাক্ষরে একমত হয়েছি। বাংলাদেশ থেকে কূটনৈতিক ও সরকারি কর্মকর্তারা যাতে সেখানে ভিসা ফ্রি এন্ট্রি পায়, আমাদের কোনো নাগরিক সেখানে অপরাধ করলে শাস্তি শেষে তারা যেন দেশে ফিরতে পারে, দ্বৈত কর যেন নাগরিকেরা এড়াতে পারেন এবং নির্বাচনে সহযোগিতা করার মতো বিষয়গুলোতে আমরা কাজ শেষ করে এনেছি।

গত জানুয়ারি মাসে কাতারে ‘মেড ইন বাংলাদেশ’ এক্সপো আয়োজন হয় উল্লেখ করে তিনি বলেন, সম্প্রতি আয়োজিত এই এক্সপোটি সফল হয়েছে। কাতার সাধারণত ব্যবসা বাড়ানোর জন্য অন্য কোনো দেশে নিজেরা যায় না। কিন্তু তারা আমাদের এখানে এসেছেন। এ কারণে আমরা ব্যবসা বাণিজ্য, দক্ষ কর্মী পাঠানো ও দ্বিপাক্ষিক সম্পর্কের নতুন মাত্রা দেখছি। আগামী দিনে দুদেশের উচ্চপর্যায়ের সফর হতে পারে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড