• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউএন ভলান্টিয়ার কর্মসূচিতে প্রথমবারের মতো বাংলাদেশের ১০ জন

  অধিকার ডেস্ক

১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫:২১
জাতিসংঘ
এনইসি সম্মেলন কক্ষে চুক্তি সইয়ের অনুষ্ঠান (ছবি : সংগৃহীত)

জাতিসংঘের (ইউএন) ভলান্টিয়ার কর্মসূচিতে প্রথমবারের মতো যুক্ত হলো বাংলাদেশ। ফুলফান্ডেড এ কর্মসূচিতে স্বল্পোন্নত দেশগুলোর মধ্যে বাংলাদেশই প্রথম যুক্ত হয়েছে।

প্রতিবছর ১০ জন বিসিএস ক্যাডার এ কর্মসূচির আওতায় জাতিসংঘে কাজ করার সুযোগ পাবেন। এরপর প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচিত কর্মকর্তাদের ১ বছরের জন্য ৮টি দেশে পোস্টিং দেওয়া হবে।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব সুলতানা আফরোজ এবং ইউএন ভলান্টিয়ার প্রোগ্রামের আঞ্চলিক প্রধান সেলিনা মিয়া এ বিষয়ে চুক্তি সই করেন।

সেলিনা মিয়া বলেন, ‘এটি জাতিসংঘের একটি সৃজনশীল আইডিয়া। এ কর্মসূচিটি ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে বিশেষ অবদান রাখবে। প্রতিবছর মোট ৫৫ লাখ ২৫ হাজার টাকা ইউএন ভলান্টিয়ার কর্মসূচিতে ১০ জনের জন্য ব্যয় হবে।’

সুলতানা আফরোজ বলেন, ‘এটি একটি মাইলফলক। সরকারের নিজস্ব অর্থায়নে কর্মকর্তারা জাতিসংঘের ভলান্টিয়ার কর্মসূচিতে অংশগ্রহণের সুযোগ পাবেন। এতে জ্ঞানের পরিধি বাড়বে কর্মকর্তাদের।

আরও পড়ুন : পঞ্চ ‘নি’ তত্ত্ব দিলেন ইসি মাহবুব

এছাড়া এ কর্মসূচি মানবসূচক উন্নয়ন, জ্ঞানার্জন ও অন্য দেশের সঙ্গে শেয়ার, সাউথ-সাউথ সমঝোতা প্রোমোট করা, সরকারের উন্নয়ন অব্যাহত রাখতে বিদেশি সহযোগিতা বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন, নতুন নতুন উদ্ভাবন ও উন্নত দেশ গঠনে সহায়ক ভূমিকা পালন করবে।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড