• বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুই দশক পর ঢাকায় আসছেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী

  অধিকার ডেস্ক

১৭ ফেব্রুয়ারি ২০২০, ১০:২১
প্রদীপ কুমার গাওয়ালি
নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গাওয়ালি (ফাইল ছবি)

বাণিজ্য, বিদ্যুৎ, কানেকটিভিটি ও বিনিয়োগের বিষয়ে আলোচনাসহ দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও সুদৃঢ় করার লক্ষ্যে নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গাওয়ালি সোমবার (১৭ ফেব্রুয়ারি) ঢাকায় আসছেন। দুই দশকের মধ্যে নেপালের কোনো পররাষ্ট্রমন্ত্রীর এটাই হবে প্রথম দ্বিপাক্ষিক সফর।

ঢাকার সঙ্গে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান থাকলেও তাদের মধ্যে বাণিজ্যসহ অন্যান্য সহযোগিতা আসিয়ান বা ইউরোপের দেশগুলোর তুলনায় অনেক কম বলে জানিয়েছেন বিশ্লেষকরা। এই প্রেক্ষাপটে গাওয়ালির এ সফরের মধ্য দিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যকার বিদ্যমান আঞ্চলিক সম্পর্ক আরও জোরদারের আশা করছেন তারা।

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) বৈঠকে বসবেন গাওয়ালি। এ বৈঠকে বাণিজ্য, বিদ্যুৎ, কানেকটিভিটি, বিনিয়োগসহ অন্যান্য সহযোগিতার বিষয়ে আলোচনা হবে।

বিষয়টি নিয়ে নেপালে নিয়োগপ্রাপ্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে সামস বলেন, গত বছরের নভেম্বরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নেপাল সফরে যান, যা ছিল বাংলাদেশের কোনো রাষ্ট্রপতির প্রথম কাঠমান্ডু সফর।

তিনি বলেন, রাষ্ট্রপতির ওই সফরের সাফল্যকে এগিয়ে নেওয়ার জন্য আরও দ্বিপাক্ষিক রাজনৈতিক সফর দরকার এবং এর ধারাবাহিকতায় নেপালের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে আসছেন।

আরও পড়ুন : ঢাকায় পাঠাও চালকের রহস্যজনক মৃত্যু

এর আগে বিভিন্ন সময়ে নেপালের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে এসেছেন। তবে সেসবের কারণ ছিল আঞ্চলিক বা বহুপাক্ষিক কোনো অনুষ্ঠানে অংশগ্রহণ বলে তিনি জানান।

ওডি/এএস

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড