• বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রকৃত মুক্তিযোদ্ধা ও ইউএনওদের তথ্যে রাজাকারদের তালিকা হচ্ছে

  নিজস্ব প্রতিবেদক

১৭ ফেব্রুয়ারি ২০২০, ০০:১৮
আ ক ম মোজাম্মেল হক
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক (ছবি : সংগৃহীত)

রাজাকারদের তালিকা তৈরি করতে জেলা প্রশাসকদের পাশাপাশি উপজেলা নির্বাহী অফিসার এবং প্রকৃত মুক্তিযোদ্ধাদের সম্পৃক্ত করা হচ্ছে। এ জন্য জেলা প্রশাসকদের কাছে চিঠি পাঠানোর কার্যক্রম চালিয়ে যাচ্ছে মন্ত্রণালয়।

রবিবার (১৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে এক প্রশ্নের উত্তরে এ কথা বলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

নেত্রকোনা-৩ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য অসীম কুমার উকিলের প্রশ্নের উত্তরে মন্ত্রী আরও বলেন, গত বছর মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসকদের কাছে রাজাকারের তালিকা চাওয়া হলে মাত্র ১২ জন জেলা প্রশাসক ৩৯৯ জনের একটি আংশিক তালিকা দেন।

তাই এবার রাজাকারদের পূর্ণাঙ্গ নাম ঠিকানা সংগ্রহ করার জন্য যুদ্ধকালীন কমান্ডারসহ প্রকৃত মুক্তিযোদ্ধাদের সহায়তায় উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে তালিকা সংগ্রহের নির্দেশনা দিয়ে জেলা প্রশাসকদের চিঠি দেওয়ার কার্যক্রম চলমান রয়েছে।

আরও পড়ুন : সরকারি চাকরিচ্যুতির বিধানের বৈধতা নিয়ে হাইকোর্টের রুল

রাজাকারদের আগের তালিকা প্রত্যাহার প্রসঙ্গে বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাওয়া রাজাকার, আল-বদর, আল-শামস এবং স্বাধীনতাবিরোধীদের তথ্য হুবহু মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। এ তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম থাকার অভিযোগ উঠলে মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে তা প্রত্যাহার করে নেওয়া হয় বলে জানান তিনি।

ওডি/এএইচ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড