• সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ৪ ফাল্গুন ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গা ইস্যুতে বিদেশিদের নীরবতায় ক্ষুব্ধ পররাষ্ট্রমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৫২
পররাষ্ট্রমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন (ছবি : সংগৃহীত)

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের নির্লিপ্ততায় উষ্মা প্রকাশ করেছেন। 

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) ঢাকায় কয়েকজন বিদেশি রাষ্ট্রদূতের উপস্থিতিতে এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান। 

তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের কণ্ঠ আরও অনেক বেশি শক্তিশালী হওয়া উচিত। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে অন্য অনেক স্বার্থের কারণে এটা হচ্ছে না। নিপীড়নের মুখে পালিয়ে এসে দুই বছর ধরে বাংলাদেশে থাকা ১১ লাখের বেশি রোহিঙ্গা প্রত্যাবাসন ঝুলে আছে মিয়ানমার সরকারের পদক্ষেপহীনতার কারণে।

রোহিঙ্গাদের ফেরানোর পরিবেশ তৈরি করতে মিয়ানমারের ওপর চাপ বাড়াতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি বারবার আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের নিজের দেশ থেকে বের করে দেওয়া হয়েছে। এই শতাব্দীতে এসে আপনারা কি এটা বিশ্বাস করতে পারেন! এই মানুষদের কোনো ভবিষ্যৎ নেই, কোনো আশা নেই। তারা বছরের পর বছর নিপীড়নের শিকার হয়ে আসছে। কিন্তু তাদের রাষ্ট্র চাওয়া ও তাদের চাওয়ার ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের কণ্ঠ এখনো খুবই ‍দুর্বল।

সম্প্রতি মালয়েশিয়ায় পাচারকালে রোহিঙ্গাদের মারা যাওয়ার বিষয়টিও বলেন পররাষ্ট্রমন্ত্রী।

আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের (অ্যামচেম) এই অনুষ্ঠানে ঢাকায় যুক্তরাজ্যের হাই কমিশনার রবার্ট ডিকসন ও নবাগত অস্ট্রেলীয় হাই কমিশনার জেরেমি ব্রুয়ার উপস্থিত ছিলেন।

অ্যামচেম সভাপতি সৈয়দ ইরশাদ আহমেদ, সহসভাপতি সৈয়দ মোহাম্মদ কামাল, ঢাকায় মার্কিন দূতাবাসের পলিটিক্যাল অফিসার ব্রেন্ট টি ক্রিস্টেনসেন অনুষ্ঠানে বক্তব্য দেন।

ওডি/এসএইচএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড