• সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ৪ ফাল্গুন ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বে টিকে থাকার মতো প্রজন্ম গড়তে চাই : প্রধানমন্ত্রী

  অধিকার ডেস্ক

১২ ফেব্রুয়ারি ২০২০, ১৩:০১
শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

দেশের উন্নয়নে বহুমুখী পদক্ষেপ নেওয়ার কথা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের নতুন প্রজন্মকে এমনভাবে গড়ে তুলতে চাই, যাতে তারা প্রতিযোগিতামূলক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে পারে। এজন্য প্রথমত প্রযুক্তি শিক্ষা একান্ত দরকার। দ্বিতীয়ত, কর্মসংস্থান ও কর্মদক্ষতা বাড়ানোর জন্য নতুন নতুন ক্ষেত্র প্রয়োজন। এজন্য আমরা ক্ষমতায় আসার পর যেসব খাত সরকারি ছিল সেগুলো উন্মুক্ত করে দেই।

বুধবার (১২ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন প্রকল্প উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন।

এ সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে পাঁচটি প্রকল্প- বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক, রাজশাহীতে নির্মিত ‘শেখ কামাল আইটি ইনকিউবেটর অ্যান্ড ট্রেনিং সেন্টার’, শতভাগ বিদ্যুতায়িত ৭টি জেলা, ১টি বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র এবং ১৮টি জেলার ২৩টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। পরে তিনি বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের মাসব্যাপী নাট্য উৎসব উদ্বোধন করেন।

শেখ কামাল আইটি সেন্টার উদ্বোধনের পর রাজশাহীবাসীর উদ্দেশে শেখ হাসিনা বলেন, রাজশাহীর লোক আওয়ামী লীগকে খুব একটা ভোট দেয় না। তারা ভোট দেয় অন্য জায়গায়। কিন্তু এ অঞ্চলের উন্নয়ন হয় আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসলে। সেদিক লক্ষ্য রেখেই আমরা প্রযুক্তি শিক্ষার দিকে গুরুত্ব দিচ্ছি। সেজন্য এ সেন্টার গড়ে তুলছি। এর মাধ্যমে প্রযুক্তির শিক্ষা নিয়ে এ অঞ্চলের উন্নয়ন হবে। অনেক কর্মসংস্থানের সৃষ্টি হবে। এর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনের উদ্যোগ আরও এক ধাপ এগিয়ে যাবে।

জানা গেছে, রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের অবকাঠামো উন্নয়ন কাজের প্রায় ৬০ শতাংশ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। পবা উপজেলার নবী নগরে ৩০ দশমিক ৬৭ শতাংশ একর জমির ওপর এ হাইটেক পার্ক নির্মাণ করা হচ্ছে।

আরও পড়ুন : মৈত্রী এক্সপ্রেসের নতুন শিডিউলে যাত্রা শুরু

বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের প্রকল্প পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল হক বলেন, আগামী বছরের (২০২১ সাল) জুনে প্রকল্পটি সাফল্যজনকভাবে সম্পন্ন হওয়ার পর এতে ১৪ হাজার পুরুষ ও মহিলার কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড