• রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ববিদ্যালয়ের ১৭২ মেধাবী শিক্ষার্থী পাচ্ছেন ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’

  অধিকার ডেস্ক

১১ ফেব্রুয়ারি ২০২০, ০২:০৬
প্রধানমন্ত্রী স্বর্ণপদক
প্রধানমন্ত্রী স্বর্ণপদক (ছবি : সংগৃহীত)

দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৭২ জন মেধাবী শিক্ষার্থীকে দেওয়া হচ্ছে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’। আগামী ২৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসব মেধাবীদের হাতে তুলে দেওয়া হবে এই পুরস্কার। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উদ্যোগে দেওয়া এই পুরস্কার প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই মেধাবী শিক্ষার্থীদের হাতে তুলে দেবেন।

ইউজিসি থেকে জানা গেছে, এ বছর সরকারি ও বেসরকারি ৮৪টি বিশ্ববিদ্যালয়ের ১৭২ জন কৃতি শিক্ষার্থী স্ব-স্ব অনুষদে সর্বোচ্চ নম্বর/সিজিপিএ অর্জনের স্বীকৃতিস্বরূপ ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পাচ্ছেন। এর মধ্যে ৮৪ ছাত্র ও ৮৮ জন ছাত্রী। নির্বাচিত বিজয়ীদের মধ্যে দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুইজন রয়েছেন। ২০১৭ সালে ২৬৫ জনের হাতে স্বর্ণপদক তুলে দেওয়া হলেও এবার এ সংখ্যা কমানো হয়েছে।

আরও পড়ুন : আসামি ধরতে গিয়ে আহত ৩ এসআই

পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন- শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন।

উল্লেখ্য, দেশের বিশ্ববিদ্যালয়সমূহের মেধাবী শিক্ষার্থীদের লেখাপড়ায় আরও অধিক মনোনিবেশ এবং ভালো ফলাফল অর্জনে উৎসাহ প্রদানের জন্য ২০০৫ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রবর্তন করা হয়।

ওডি/এসএএফ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড