• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাস মোকাবিলায় প্রস্তুত থাকা উচিত : খোকন

  নিজস্ব প্রতিবেদক

০৭ ফেব্রুয়ারি ২০২০, ০২:৫১
সাঈদ খোকন
মেয়র সাঈদ খোকন (ছবি : সংগৃহীত)

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, ‘বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী বাংলাদেশে প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবিলায় প্রস্তুত থাকা উচিত।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে নগর ভবনে মেয়র মোহাম্মদ হানিফ মিলনায়তনে অনুষ্ঠিত ‘করোনা ভাইরাসে প্রতিকার ও করণীয়’ শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেন তিনি।

সাঈদ খোকন বলেন, আমরা নিত্য প্রয়োজনীয় যা কিছু ব্যবহার করছি এর অনেক কিছুই চায়নার। ৯০ শতাংশের বেশি চায়নার জিনিসপত্র ব্যবহার করি আমরা। এমনকি বর্তমানে আমাদের সবচেয়ে বড় প্রজেক্ট পদ্মা সেতু, সেটাও চীনারা তৈরি করছে। তাদের সঙ্গে আমাদের যোগাযোগ সবচেয়ে বেশি। সেই তুলনায় ঢাকা কিংবা বাংলাদেশ এখনো করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। তবে আক্রান্ত হওয়ার আশঙ্কা কোনোভাবেই উড়িয়ে দেওয়া যায় না। এ বাস্তবতায় আমাদের বিশেষজ্ঞ চিকিৎসকরা যেভাবে পরামর্শ দিয়েছেন সেগুলো মেনে করোনা মোকাবিলা করতে হবে।

তিনি বলেন, এমন পরিস্থিতির সৃষ্টি হোক আমরা তা চাই না। এ জন্য আগে থেকেই আমাদের চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী সচেতনতামূলক প্রতিরোধ ব্যবস্থা নিতে হবে। আমরা আল্লাহর কাছে দোয়া করি, যাতে এ সমস্ত বালা মুছিবত থেকে তিনি আমাদের রক্ষা করেন।

সেমিনারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য (ভিসি) অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে প্রতিরোধের বিষয়ে জোর দিতে হবে। কারণ, প্রতিরোধই প্রতিকার। আমরা যদি প্রতিরোধে মনোযোগ দিই তাহলে প্রতিকারের জন্য বাড়তি কোনো কিছুর প্রয়োজন হবে না। প্রতিকারের চেয়ে এ রোগের প্রতিরোধ অতি গুরুত্বপূর্ণ। ইতোমধ্যেই আমাদের সরকার সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। বন্দরগুলোতে স্ক্যানার বসানো হয়েছে যাতে এ রোগ বহনকারী কেউ দেশে প্রবেশ করতে না পারে।

আরও পড়ুন : আতিকের আগে মেয়রের দায়িত্বে জামাল মোস্তফা

সেমিনারে অন্যদের মধ্যে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ, অধ্যাপক ডা. আতিকুর রহমান, অধ্যাপক ডা. শামীম আহমেদ, অধ্যাপক ডা. আফজালুন নেসা, অধ্যাপক ডা. হারিসুল হক প্রমুখ বক্তৃতা রাখেন।

এ সময় বিভিন্ন হাসপাতালের পরিচালক ও বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধিরা সেমিনারে উপস্থিত ছিলেন।

ওডি/নূর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড