• শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভোটের পরিবেশ সুষ্ঠু, সন্তুষ্ট সিইসি

  নিজস্ব প্রতিবেদক

০১ ফেব্রুয়ারি ২০২০, ১১:৫৫
সিটি নির্বাচন
সিটি নির্বাচনে ভোট প্রদান শেষে কথা বলছেন সিইসি (ছবি : সংগৃহীত)

সিটি নির্বাচনে দিনের শুরুতে ভোটার উপস্থিতি কম থাকলেও ভোটের পরিবেশ সুষ্ঠু রয়েছে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। ভোটের সার্বিক পরিস্থিতি নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন তিনি।

শনিবার (১ ফেব্রুয়ারি) ঢাকা উত্তরের ১ নম্বর ওয়ার্ডের আই.ই.এস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে নিজের ভোট প্রদান শেষে সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন তিনি।

কেন্দ্রে ভোটার উপস্থিতি কম থাকার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘আমাদের দায়িত্ব ভোটের ব্যবস্থাপনা করা। আমরা পরিবেশ সৃষ্টি করেছি। কেন্দ্রে ভোটারদের আনার দায়িত্ব প্রার্থীদের।’

বিভিন্ন কেন্দ্রে বিএনপির পোলিং এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগের বিষয়ে ইসির পদক্ষেপ জানতে চাইলে সিইসি বলেন, পোলিং এজেন্টরা নিরাপত্তাহীনতা বোধ করলে কেন্দ্রের প্রিজাইডিং অফিসার এবং রিটার্নিং কর্মকর্তাকে জানাবেন। তারা কেন্দ্রের দায়িত্বে আছে, তারাই ব্যবস্থা নেবেন। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে গেলে তারা ভোট বন্ধ করে দেওয়ার ক্ষমতাও রাখেন। প্রয়োজনে কোনো পোলিং এজেন্ট কেন্দ্রের বাইরে ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাহায্য নিতে পারেন। তবে এসব না করে কেন্দ্র থেকে বের হয়ে গিয়ে অভিযোগ দিলে পদক্ষেপ নেওয়া কঠিন।

এ দিন ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি ও ডিএসসিসি) নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। ভোট দেওয়ার জন্য বিভিন্ন কেন্দ্রে ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে। সকাল ৮টা থেকে ঢাকা দুই সিটি নির্বাচনে সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়েছে। বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

আরও পড়ুন : কেন্দ্রে এজেন্টদের ঢুকতে দেওয়া হচ্ছে না : তাবিথ

ইসি সূত্রে জানা গেছে, ঢাকার দুই সিটি মিলিয়ে মোট ভোটার আছেন ৫৪ লাখ ৬৩ হাজার ৪৬৭ জন। ঢাকা উত্তর সিটিতে ভোটার রয়েছেন ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ জন এবং নারী ভোটার ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন। অন্যদিকে, ঢাকা দক্ষিণ সিটিতে ভোটার রয়েছেন ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন। এর মধ্যে এর মধ্যে পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ জন এবং নারী ভোটার ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন।

দুই সিটিতে ২ হাজার ৪৬৮টি ভোট কেন্দ্র ও ১৪ হাজার ৪৩৪টি ভোট কক্ষ রয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ১ হাজার ১৫০টি ভোট কেন্দ্র ও ৬ হাজার ৫৮৮টি ভোট কক্ষ রয়েছে এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১ হাজার ৩১৮টি ভোট কেন্দ্র ও ৭ হাজার ৮৫৭টি ভোট কক্ষ রয়েছে।

এর আগে, গত ২২ ডিসেম্বর ঢাকা সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, দুই সিটির মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ছিল ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ দেওয়া হয় ১০ জানুয়ারি। ভোটগ্রহণের তারিখ ৩০ জানুয়ারি থাকলেও ওইদিন সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা থাকায় তা পরিবর্তন করে ১ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড