• বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকার ভোট : কীভাবে কেন্দ্র ও ভোটার নম্বর জানবেন দেখে নিন

  অধিকার ডেস্ক

৩০ জানুয়ারি ২০২০, ০২:৩২
ইভিএম
ইভিএমে ভোট প্রদর্শন (ছবি : সংগৃহীত)

দুই দিন পর রাজধানীর ভোটাররা তাদের নতুন মেয়র আর কাউন্সিলর নির্বাচিত করবেন।

এ লক্ষ্যে আগামী শনিবার (১ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা চলবে ঢাকার দুই সিটির ভোটগ্রহণ। উত্তরে ১ হাজার ৩১৮টি এবং দক্ষিণ সিটি করপোরেশনের মোট ১ হাজার ১৫০টি কেন্দ্রে ইভিএমে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

কিন্তু ভোট দিতে যাওয়ার আগে প্রত্যেকের নিজের ভোটার নম্বর এবং কেন্দ্রের নাম জানা চাই। তবে এবারের নির্বাচনে ভোটাররা পৃথক পাঁচটি পদ্ধতিতে নিজেদের কেন্দ্রের নাম ও ভোটার নম্বর জানতে পারবেন।

আপনারটি জানবেন কীভাবে?

এসএমএস- এর মাধ্যমে আপনার ভোটার নম্বর ও ভোটকেন্দ্র জানতে, নিজের মুঠোফোনের এসএমএস অপশনে গিয়ে টাইপ করুন ‘PCNID নম্বর’- এরপর পাঠিয়ে দিন ১০৫ নম্বরে। ফিরতি এসএমএসে আপনি নিজের কেন্দ্রের নাম ও ভোটার নম্বর পেয়ে যাবেন।

যেমন- কারও এনআইডি নম্বর যদি হয়- 12345678910, তাহলে তাকে এসএমএসে লিখতে হবে PC12345678910 সবশেষে তা পাঠিয়ে দিতে হবে 105 নম্বরে।

অ্যাপের মাধ্যমেও জানতে পারবেন কেন্দ্র ও ভোটার নম্বর :

ভোটকেন্দ্র খুঁজে পাওয়ার জন্য এবার একটি মোবাইল অ্যাপও চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই অ্যাপ দিয়ে যদি আপনি নিজের কেন্দ্র ও ভোটর নম্বর জানতে চান তাহলে আপনাকে https://services.nidw.gov.bd/resources/forms/PollingCenter.apk - এই লিঙ্কে গিয়ে প্রথমে অ্যাপটি ডাউনলোড করতে হবে। এরপর ইন্সটল করলেই সেখানে আপনার কেন্দ্র ও ভোটার নম্বর পাবার নির্দেশনা পেয়ে যাবেন।

ওয়েবসাইটের মাধ্যমে ভোটার নম্বর ও কেন্দ্র জানতে- আপনাকে নির্বাচন কমিশনের এনআইডি উইংয়ের ওয়েবসাইট বা https://services.nidw.gov.bd/voter_center - এই লিঙ্কে গিয়ে নিজের ভোটকেন্দ্র ও ভোটার নম্বর সম্পর্কিত তথ্য জানতে হবে।

ফোন : সরাসরি ফোন করেও এবারের নির্বাচনে আপনি এই সুবিধা পেতে পারেন। এজন্য আপনাকে ডায়াল করতে হবে নির্বাচন কমিশনের কলসেন্টার অর্থাৎ ১০৫ নম্বরে। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত কল করে আপনি নিজের কেন্দ্র ও ভোটার নম্বর সম্পর্কে জানতে পারেন।

কিউ আর কোড : নিচের দুটো QR কোড স্ক্যান করেও আপনারা নির্দিষ্ট লিঙ্কে গিয়ে ভোট কেন্দ্রের তথ্য জানতে পারেন।

এছাড়া প্রতিটি ভোটকেন্দ্রে ভোটার তালিকা অনুযায়ী কক্ষ বিন্যাসের ব্যানার তো থাকছেই।

ওডি/আইএইচএন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড