• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জনগণের কল্যাণে প্রাকৃতিক গ্যাসের ব্যবহার অব্যাহত থাকবে

  অধিকার ডেস্ক

২৯ জানুয়ারি ২০২০, ১০:৩২
শেখ হাসিনা
ছবি : সংগৃহীত

আওয়ামী লীগ সরকার দেশের বিদ্যমান প্রাকৃতিক গ্যাস অর্থনৈতিক উন্নয়ন এবং জনগণের কল্যাণে ব্যবহার অব্যাহত রাখবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । তিনি বলেন, ‘আমাদের যে প্রাকৃতিক গ্যাস রয়েছে তা আমরা অর্থনৈতিক উন্নয়ন এবং জনগণের কল্যাণে ব্যবহার করতে চাই।’

মঙ্গলবার (২৮ জানুয়ারি) বিকালে রাশিয়ার গাজপ্রম গ্যাস কোম্পানির একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে এলে তিনি এ কথা জানান। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম প্রধানমন্ত্রীর জাতীয় সংসদ ভবনস্থ কার্যালয়ে তাকে উদ্ধৃত করে বৈঠকের বিষয়ে গণমাধ্যমকে জানান।

বৈঠকে শেখ হাসিনা রাশিয়ার প্রতিনিধি দলকে বলেন, ‘সরকার রাশিয়ার সহায়তায় পাবনার রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প প্রতিষ্ঠা করছে। রাশিয়া সবসময় আমাদের ইতিবাচক সহযোগিতা করেছে।’

একাত্তরে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সহযোগিতার কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, ‘স্বাধীনতার পর চট্টগ্রাম বন্দরকে মাইনমুক্ত করতে গিয়ে বেশকিছু রুশ নৌ-সেনা জীবন দেন।’

গাজপ্রম প্রতিনিধি দলের সদস্যরা শেখ হাসিনাকে জানান, তাদের কোম্পানি আজ পেট্রোবাংলার সঙ্গে অনুসন্ধান, উন্নয়ন, উৎপাদন, সরবরাহ, পরিশোধন বিষয়ক গ্যাসের বাজারজাতকরণ এলএনজিসহ উপজাতপণ্য সম্পর্কিত প্রকল্প বাস্তবায়নের জন্য এবং জ্বালানি খাতের উন্নয়ন ও বিদ্যুৎ অবকাঠামো, কর্মীদের উন্নয়নে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে। সমঝোতা স্মারক মোতাবেক, বাংলাদেশে গ্যাসের উৎপাদন বাড়াতে গাজপ্রম ভোলায় তিনটি কূপ খনন করবে।

দুই দেশের সহযোগিতার ক্ষেত্রে এই সমঝোতা স্মারককে ‘তাৎপর্যপূর্ণ’ অভিহিত করে গাজপ্রম প্রতিনিধি দলের সদস্যরা তাদের আস্থা প্রকাশ করে বলেন, এটি সুষ্ঠুভাবে কাজ করবে। এই সমঝোতা স্মারক আরও বড় বিষয়েও সহযোগিতার সুযোগকে উন্মুক্ত করবে। গাজপ্রম গ্যাস খাতে উচ্চমানসম্পন্ন কাজের জন্য সুপরিচিত।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি এবং খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এবং ঢাকায় রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার আই. ইগনেটভ।

আরও পড়ুন : আজ ঢাকায় বৃষ্টির সম্ভাবনা

বিশ্বের বৃহত্তম গ্যাস উৎপাদনকারী সংস্থা গাজপ্রম ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত একটি বৃহৎ রুশ কোম্পানি। যা নিষ্কাশন, উৎপাদন, পরিবহন এবং প্রাকৃতিক গ্যাসের বিক্রয় নিয়ে কাজ করে।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড