• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আঙুল না থাকলেও ইভিএমে ভোট দেওয়া যাবে

  নিজস্ব প্রতিবেদক

২৮ জানুয়ারি ২০২০, ১৬:০৮
মো. আলমগীর
নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর (ছবি : সংগৃহীত)

কোনো ভোটারের আঙুল না থাকলেও ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিতে পারবেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর।

ইসি সচিব বলেন, কোনো ভোটারের আঙুল না থাকলে জাতীয় পরিচয়পত্র অনুযায়ী ওই ব্যক্তি ভোটগ্রহণ কর্মকর্তার মাধ্যমে তার ভোটটি দিতে পারবেন। এ ক্ষেত্রে ভোটগ্রহণ কর্মকর্তা মাত্র ১ শতাংশ ভোটারকে শনাক্ত করতে পারবেন। ১ শতাংশের বেশি প্রয়োজন হলে রিটার্নিং কর্মকর্তার অনুমতি লাগবে। আরও বেশি প্রয়োজন হলে কমিশনের অনুমতি লাগবে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) নির্বাচন ভবনে কমিশনের সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নে ইসি সচিব বলেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ কয়েকটি দেশের রাষ্টদূতরা ইভিএম দেখে গেছেন। তারা ইভিএম নিয়ে সন্তুষ্ট, শুধু বিএনপিই সন্তুষ্ট নয়। তারাতো (বিএনপি) আসে না। তারা না এলে আমরা তাদের কীভাবে আনতে পারি? ইভিএমে জালিয়াতির সুযোগ নেই। চাইলে ইভিএমের তথ্য জানা যাবে। ভোটের তথ্য আমাদের কাছে ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষণ থাকে। মামলা করার সুযোগও রয়েছে। কেউ চাইলে এ বিষয়ে আদালতেও যেতে পারেন। কেউ মামলা করলে আমরা দেখাতে পারব।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে পর্যবেক্ষকদের বেশ কয়েকটি সংস্থার বিরুদ্ধে রাজনৈতিক সংশ্লিষ্টতার অভিযোগ এনেছে বিএনপি। এ বিষয়ে মো. আলমগীর বলেন, পর্যবেক্ষকদের কোনো কার্ড দেওয়ার ব্যাপারে ইসি থেকে এখন পর্যন্ত কোনো নির্দেশনা পাইনি। যে নীতিমালা রয়েছে, সেই অনুযায়ী দিচ্ছি। যারা ইসিতে নিবন্ধিত তাদেরই কার্ড দেওয়া হবে।

ঢাকার দুই সিটিতে ১ ফেব্রুয়ারি ভোটগ্রহণ করা হবে। পুরো নির্বাচন ইভিএমে হবে।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড