• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুজিববর্ষে সব সরকারি কলেজে বসবে বঙ্গবন্ধুর ভাস্কর্য

  অধিকার ডেস্ক

২৮ জানুয়ারি ২০২০, ০৪:৩৪
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ( ছবি : সংগৃহীত )

মুজিববর্ষে দেশের প্রতিটি সরকারি কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য বসানোর সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রতিটি কলেজের অধ্যক্ষকে এ বিষয়ে নির্দেশনা দেয় মন্ত্রণালয়। এই নির্দেশনা বাস্তবায়নে তদারকি করবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

এ বিষয়ে মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন উইং) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী জানান, ভবিষ্যৎ প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে জানাতে দেশের প্রতিটি সরকারি কলেজে ভাস্কর্য তৈরির সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

তিনি আরও জানান, দেশের অনেক সরকারি কলেজে বঙ্গবন্ধুর ভাস্কর্য রয়েছে। যেগুলোতে নেই, সেখানে ভাস্কর্য তৈরি করতে হবে। আর সদ্য সরকারি হওয়া ৩০৪টি কলেজকে ভাস্কর্য তৈরি করতে গত ১৪ জানুয়ারি মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, মুজিববর্ষ পালনের জন্য মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে প্রতিষ্ঠানের সামর্থ্য অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। জেলা সদরে অবস্থিত কলেজগুলোর ক্ষেত্রে অধ্যক্ষ, সংশ্লিষ্ট জেলা প্রশাসক এবং উপজেলায় অবস্থিত কলেজগুলোর অধ্যক্ষ ও উপজেলা নির্বাহী কর্মকর্তার যৌথ স্বাক্ষরে কলেজের নিজস্ব অর্থ ব্যবহার করতে হবে। আয়-ব্যয়ের ক্ষেত্রে পাবলিক প্রকিউরমেন্ট অ্যাক্ট (পিপিএ) এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা (পিপিআর) অনুসরণ করার কথা বলা হয়েছে। এতে আর্থিক অনিয়ম হলে সংশ্লিষ্ট কর্মকর্তারা দায়ী থাকবেন।

ওডি/এসএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড