• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ-ভিয়েতনাম সম্পর্ক জোরদারে গুরুত্ব প্রধানমন্ত্রীর

  অধিকার ডেস্ক

২৭ জানুয়ারি ২০২০, ১১:০৬
শেখ হাসিনা-ফাম ভিয়েত চিয়েন
ছবি : সংগৃহীত

পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট কারণে বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে সম্পর্ক জোরদার করার ওপর গুরুত্ব আরোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে সংযোগ বাড়ানো গেলে এটি একটি বড় বাজারে পরিণত হবে।’

বাংলাদেশে ভিয়েতনামের নতুন রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে রবিবার (২৬ জানুয়ারি) এ কথা বলেছেন প্রধানমন্ত্রী।

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করে বিষয়টি জানান।

আওয়ামী লীগের টানা তিন মেয়াদের সরকার গঠনের পর গত ১১ বছরের বিস্ময়কর উন্নয়নের কথা উল্লেখ করে শেখ হাসিনা জানান, তার সরকারের লক্ষ্য হলো- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলা। সরকার সেই লক্ষ্য অর্জনে কাজ করে যাচ্ছে উল্লেখ করে বলেন, ‘আমরা জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ১৫ শতাংশে উন্নীত করেছি এবং দারিদ্র্যের হার ২০ শতাংশে নামিয়ে এনেছি।’

বাংলাদেশ ও ভিয়েতনামের স্বাধীনতা সংগ্রামের অভিন্ন ইতিহাস রয়েছে বলে জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘দুদেশের জনগণেই নিজ নিজ দেশকে স্বাধীন করতে সর্বোচ্চ ত্যাগ করেছে।’ ভিয়েতনামিদের সাহসী হিসেবে বর্ণনা করে প্রধানমন্ত্রী সাম্প্রতিক বছরগুলোতে সেদেশের ব্যাপক উন্নয়নের প্রশংসা করেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের বিষয়েও জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘চলতি বছর জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ‘মুজিব বর্ষ’ উদযাপন করছে এবং ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করবে।’ তিনি রাষ্ট্রদূতের মাধ্যমে ভিয়েতনামের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে মুজিব বর্ষের কর্মসূচিতে অংশ নিতে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

আরও পড়ুন : করোনা ভাইরাস : চীন ভ্রমণ নিয়ে জরুরি বৈঠক কাল

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক বিকাশের, বিশেষত উচ্চ প্রবৃদ্ধির প্রশংসা করেন ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন। তিনি প্রধানমন্ত্রীকে বলেন, ‘এটি বাংলাদেশের একটি বড় সাফল্য এবং এই বিশাল অর্জন দেখে আমি খুব খুশি।’ বাংলাদেশের রূপকল্প-২০২১ এবং ২০৪১ উল্লেখ করে ভিয়েত চিয়েন বলেন, ‘ভিয়েতনাম এবং বাংলাদেশের ভিশনের মধ্যে সাদৃশ্য রয়েছে।’ বাসস।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড