• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাস : চীন ভ্রমণ স্থগিতের কথা ভাবছে সরকার

  অধিকার ডেস্ক

২৭ জানুয়ারি ২০২০, ০৫:৩৯
করোনা ভাইরাস
করোনা ভাইরাস আতঙ্ক (ছবি : দৈনিক অধিকার)

এই মুহূর্তে বিশ্বব্যাপী আলোচিত করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীনে হওয়ায় এবং মানুষের মাধ্যমে ভাইরাসটি ছড়ানোর আশঙ্কা থাকায় বাংলাদেশ থেকে চীনে ও চীন থেকে বাংলাদেশে ভ্রমণ সাময়িকভাবে স্থগিতের কথা ভাবছে বাংলাদেশ।

রবিবার (২৬ জানুয়ারি) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনা ভাইরাস সম্পর্কে বাংলাদেশের জরুরি সতর্কতা গ্রহণ বিষয়ে এক জরুরি সভায় এ কথা জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

এ লক্ষ্যে মঙ্গলবার (২৮ জানুয়ারি) অনুষ্ঠিতব্য এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে উপস্থাপন করবে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এর আগে সভায় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব এ প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়, নৌ-পরিবহন মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্য মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি আন্তঃমন্ত্রণালয় জরুরি সভা করার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীকে অবহিত করলে মন্ত্রী এ প্রসঙ্গে সহমত ব্যক্ত করেন। ২৮ জানুয়ারি দুপুর ১২টায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সক্রিয় অংশগ্রহণে একটি আন্তঃমন্ত্রণালয় সভা আয়োজনের নির্দেশ দেন।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, চীন-বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক অনেক গভীর। দেশের বহুসংখ্যক মানুষ বাণিজ্যিক কারণে চীনে যাতায়াত করছে। সুতরাং এ ভয়াবহ ভাইরাস বাংলাদেশে যে কোনো উপায়ে চলে এলে এটি আমাদের জন্য বড় ক্ষতির কারণ হতে পারে। এ কারণে ২৮ জানুয়ারি আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে বাংলাদেশ থেকে চীনে ও চীন থেকে বাংলাদেশে সকল ধরনের ভ্রমণ সাময়িকভাবে স্থগিত করার বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে।

এ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী এক বিবৃতিতে দেশবাসীকে কোনো প্রকার আতঙ্কিত না হওয়ার অনুরোধ জানিয়েছেন। পাশাপাশি করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় সম্ভাব্য সবধরনের প্রস্তুতি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় নিয়ে রেখেছে বলে জানান তিনি।

আরও পড়ুন : সড়কের পাশ থেকে অচেতন অবস্থায় তরুণী উদ্ধার

সভায় বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সভাপতি অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন, ‘করোনা ভাইরাসে আক্রান্ত কোনো ব্যক্তির প্রাথমিক পর্যায়ে এ রোগ ধরা নাও পড়তে পারে। যেহেতু চীনে অনেক বাংলাদেশি শিক্ষার্থী পড়ালেখা করছে, সুতরাং তারা সবাই এখন ফিরতে গিয়ে এ ভাইরাসের জীবাণু বহন করে দেশে নিয়ে এলে তা আমাদের জন্য উদ্বেগের কারণ হতে পারে।

ওডি/ এফইউ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড