• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘পদ্মভূষণ’ পেলেন মোয়াজ্জেম আলী

  অধিকার ডেস্ক

২৬ জানুয়ারি ২০২০, ০৯:০৭
মোয়াজ্জেম আলী
বাংলাদেশের প্রয়াত কূটনৈতিক সৈয়দ মোয়াজ্জেম আলী (ছবি : সংগৃহীত)

ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মভূষণ’ পেলেন বাংলাদেশের প্রয়াত কূটনৈতিক সৈয়দ মোয়াজ্জেম আলী। আর চতুর্থ সর্বোচ্চ পুরস্কার ‘পদ্ম শ্রী’ পেয়েছেন প্রত্নতত্ত্ববিদ এনামুল হক।

শনিবার (২৬ জানুয়ারি) ৭১তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অন্যান্য বছরের মতো চলতি বছরেও মার্চ-এপ্রিলে রাষ্ট্রপতি ভবনে এই সম্মাননা পদক তুলে দেওয়া হবে।

ভারতে পাঁচ বছর হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন সৈয়দ মোয়াজ্জেম আলী। অবসর গ্রহণের পর গত ৩০ ডিসেম্বর পরলোকগমন করেন তিনি।

এনামুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতক ও ইতিহাস-প্রত্নতত্ত্বে স্নাতকোত্তর এবং যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভের পর যুক্ত হন প্রত্নতত্ত্ব গবেষণার কাজে।

এ বছর মোট ১৪১ জনকে পদ্ম সম্মাননা দেওয়া হচ্ছে। এবারের পুরস্কারের তালিকায় ৭টি ‘পদ্ম বিভূষণ’, ১৬টি ‘পদ্মভূষণ’ এবং ১১৮টি ‘পদ্মশ্রী’ সম্মান অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে ৩৩ জন নারী। সম্মাননা প্রাপ্তদের মধ্যে ১৮ জন বিদেশি, অনাবাসী ভারতীয়, ভারতীয় বংশোদ্ভূত বিদেশি নাগরিক অথবা ভারতীয় বংশোদ্ভূত এমন বিদেশি নাগরিক যারা আবার ভারতেই বাস করছেন- তারা রয়েছেন। সম্মাননা প্রাপ্তদের মধ্যে সৈয়দ মোয়াজ্জেম আলীসহ ১২ জন মরণোত্তর পুরস্কৃত হয়েছেন।

আরও পড়ুন : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আজ

১৯৫৪ সালের ২ জানুয়ারি ভারতের রাষ্ট্রপতি কর্তৃক ‘পদ্মভূষণ’ পুরস্কার প্রবর্তিত হয়। জাতির প্রতি বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ সম্মাননা দেওয়া হয়। আর শিল্পকলা, শিক্ষা, বাণিজ্য, সাহিত্য, বিজ্ঞান, খেলাধুলা, সমাজসেবা ও সরকারি ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ‘পদ্ম শ্রী’ পুরস্কার প্রদান করে।

ওডি/নূর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড