• রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়া-সিঙ্গাপুরকে পেছনে ফেলব : অর্থমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

২৫ জানুয়ারি ২০২০, ০০:৫৪
মালয়েশিয়া-সিঙ্গাপুরকে পেছনে ফেলব : অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (ছবি : সংগৃহীত)

বিশ্বের যেসব দেশ খুব দ্রুত এগিয়ে যাচ্ছে, তার মধ্যে বাংলাদেশ প্রথম সারিতে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, দশ বছর আগে বিশ্বে আমাদের অর্থনীতির আকার ৫৮তম থাকলেও বর্তমানে তা ২৯তে দাঁড়িয়েছে। শুক্রবার (২৪ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে আয়োজিত এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

আশাবাদ ব্যক্ত করে মন্ত্রী বলেন, শিগগিরই আমরা মালয়েশিয়া, সিঙ্গাপুর, তাইওয়ানের মতো বড় দেশকে পেছনে ফেলব। চলতি বছর যেসব দেশ বিশ্ব অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, সম্প্রতি বিশ্বব্যাংক এমন ২০টি দেশের তালিকা প্রকাশ করেছে। বাংলাদেশ সেই তালিকার অন্যতম। 

মুস্তফা কামালের মতে, বর্তমানে দেশের মোট জনসংখ্যার ৬১ শতাংশই কর্মক্ষম। বিশ্বের আর কোনো দেশ জনমিতিক লভ্যাংশের ক্ষেত্রে এমন সুবিধাজনক অবস্থানে নেই। চতুর্থ শিল্প বিপ্লবের সুযোগ কাজে লাগাতে আমাদের এই তরুণ জনগোষ্ঠীকে দক্ষ করে গড়ে তুলতে হবে। এ জন্য দেশের সব মানুষের সহযোগিতা প্রয়োজন। 

অর্থমন্ত্রী আরও বলেন, সবার ভালোবাসায় আজ আমি এ পর্যন্ত আসতে পেরেছি। আমার শিক্ষকরা ছিলেন অনেক উদার। তারা আমাকে নানাভাবে সহযোগিতা করেছেন। তাদের অনেকেই আজ আমাদের মাঝে নেই। আমি তাদের আত্মার মাগফিরাত কামনা করছি।

আরও পড়ুন : মুজিববর্ষে শিক্ষার্থীরা বিশেষ প্রণোদনা পাবে : মুক্তিযুদ্ধ মন্ত্রী

নিজের শিক্ষাজীবনের কথা স্মরণ করে মন্ত্রী আরও বলেন, আমার শিক্ষাজীবনের প্রথম দিকে অর্থাভাবে পড়ালেখা করা অনেক কষ্টসাধ্য ছিল। সময় মতো স্কুলের বেতন পরিশোধ করতে না পারায় কয়েকবার স্কুল থেকে নাম কাটা গেছে। গ্রামের মানুষ সহায়তা দিয়ে আমাকে এ পর্যন্ত আসার সুযোগ করে দিয়েছেন। আমি তাদের প্রতি কৃতজ্ঞ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড