• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুজিববর্ষে শিক্ষার্থীরা বিশেষ প্রণোদনা পাবে : মুক্তিযুদ্ধ মন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

২৪ জানুয়ারি ২০২০, ২৩:৪৭
মুজিববর্ষে শিক্ষার্থীরা বিশেষ প্রণোদনা পাবে : মোজাম্মেল হক
অনুষ্ঠানে আগত অতিথিরা (ছবি : সংগৃহীত)

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার শিক্ষার্থীদের জন্য বিশেষ প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক। তাছাড়া দিবসটি উপলক্ষে দেশের ১৪ হাজার অসচ্ছল মুক্তিযোদ্ধাকে বাড়ি নির্মাণ করে দেওয়া হবে বলেও জানান তিনি।

শুক্রবার (২৪ জানুয়ারি) গাজীপুরে জাহাঙ্গীর আলম শিক্ষা ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত উচ্চতর শিক্ষাবৃত্তি-২০২০ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেছেন, একমাত্র জ্ঞান অর্জনের মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠিত করে বর্তমান বিশ্বে টিকে থাকতে হবে। গলাবাজি বা পেশিশক্তি দিয়ে কেউ এ পৃথিবীতে টিকে থাকতে পারে না। এ জন্য শিক্ষার্থীদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠতে হবে।

মন্ত্রী আরও বলেন, মহান মুক্তিযুদ্ধের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধবিধ্বস্ত দেশের দায়িত্ব নিয়ে সব প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছিলেন। এরপর ১১ বছর আগে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ক্ষমতায় এসে দেশের ২৬ হাজার ১৯২ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন।

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অ্যাডভোকেট জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে ভাওয়াল রাজবাড়ি মাঠে অনুষ্ঠানটির আয়োজন করা হয়। সেখানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন— যুব ও ক্রীড়া বিষয়ক প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক হারুন-অর-রশিদ, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আব্দুল মান্নান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক গিয়াস উদ্দিন মিয়া, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আলাউদ্দিনসহ প্রমুখ।

অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেছেন, আমাদের সন্তানদের শুধুমাত্র ভাল ছাত্রছাত্রী হলেই হবে না। নিজেকে একজন আদর্শবান মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে বাংলাদেশি বিজ্ঞানীর বিরল সম্মাননা অর্জন

সিটি মেয়র অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম বলেছিলেন, গাজীপুর মহানগরের শিক্ষার্থীদের জন্য একশ কোটি টাকার শিক্ষা বৃত্তির প্রকল্প হাতে নেওয়া হয়েছে। তাছাড়া উচ্চতর শিক্ষা লাভের জন্য শিক্ষার্থীদের বিদেশে পাঠাতে আর্থিক সহায়তা প্রদান করা হবে। দ্রুতই মহানগরীর শতভাগ শিক্ষার্থীদের বৃত্তির আওতায় আনা হবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড