• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইসিজের আদেশ বাস্তবায়নের দায়িত্ব জাতিসংঘের

  নিজস্ব প্রতিবেদক

২৪ জানুয়ারি ২০২০, ০৯:৪৪
মাসুদ বিন মোমেন
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন (ফাইল ছবি)

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে গাম্বিয়ার করা মামলায় জাতিসংঘের আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের (আইসিজে) অন্তর্বর্তী রায়ের ফলে মিয়ানমার অবশ্যই চাপে পড়বে, তবে কীভাবে সেটা প্রয়োগ হবে তা আমাদের জন্য চ্যালেঞ্জ। আইসিজের আদেশ এখন বাস্তবায়ন করার দায়িত্ব জাতিসংঘের।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) রাজধানীর একটি আলোচনা সভায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

রোহিঙ্গা জনগোষ্ঠীর সুরক্ষা নিশ্চিত করতে আইসিজে মিয়ানমারকে ৪টি অন্তর্বর্তী আদেশ দিয়েছেন। এগুলো হলো— মিয়ানমার হত্যাযজ্ঞের সাক্ষ্য-প্রমাণ নষ্ট করতে পারবে না, মিয়ানমারকে জেনোসাইড কনভেনশন মেনে চলতে হবে, রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা তৎপরতা চালানো যাবে না এবং ১২০ দিনের মধ্যে রায় বাস্তবায়নের অগ্রগতি জানাতে হবে।

পররাষ্ট্র সচিব বলেন, আমরা এখনো বিশ্বাস করি রোহিঙ্গা সংকট কেটে যাবে। আইসিজের অন্তর্বর্তী আদেশ যেন মিয়ানমার পালন করে তা নিশ্চিত করার দায়িত্ব জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ওপর বর্তায়। এই দায়িত্ব পালনে জাতিসংঘের পাশাপাশি বাংলাদেশও কাজ করবে।

বাংলাদেশের এখন প্রচুর কাজ আছে উল্লেখ করে মাসুদ বিন মোমেন বলেন, এ রুলিংয়ের ইমপ্যাক্ট আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে হবে। চীন, জাপান, ভারতের সঙ্গে যখন আমরা বসব, তখন বলা যাবে মিয়ানমার গণহত্যা করেছে। যেহেতু তারা মিয়ানমারের সঙ্গে রয়েছে।

আরও পড়ুন : অভিযোগ ইসি পর্যন্ত গড়ালে ব্যবস্থা

আইসিজের এ মামলা করার অনেক আগে থেকে বাংলাদেশ প্রস্তুতি প্রক্রিয়ায় জড়িত ছিল জানিয়ে তিনি আরও বলেন, জেনেভা কনভেনশন মেনে বিচার চাওয়ায় আমরা আইসিজে ও এর সদস্যদের শুভেচ্ছা জানাই। এটি বিশ্বের সব গণহত্যার ভুক্তভোগীর জন্য একটি জয়।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড