• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পবিত্র হজ ৩০ জুলাই : সংসদে ধর্ম প্রতিমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

২৩ জানুয়ারি ২০২০, ২১:১৯
সংসদ
সংসদ অধিবেশন (ফাইল ফটো)

সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র হজ চলতি বছরের ৩০ জুলাই অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহ। তিনি বলেন, এ বছর বাংলাদেশ থেকে পবিত্র হজে যাবেন ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন। মক্কা রুটের হজযাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম ঢাকা থেকেই সম্পন্ন করা হবে।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী এসব তথ্য জানান। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, হজ পালনের লক্ষ্যে ২০১৯ সালের ৪ ডিসেম্বর সৌদি আরব সরকারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ সরকার। চুক্তি অনুযায়ী, ২০২০ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজযাত্রী নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন পবিত্র হজ পালন করতে সৌদি যাবেন।

আরও পড়ুন : দৈনিক সংগ্রামের মিডিয়া তালিকাভুক্তি বাতিল

তিনি জানান, সৌদিতে হারানো লাগেজ, হাজী অনুসন্ধান এবং সরকারি ব্যবস্থাপনার বাড়িসমূহে ডিজিটাল ডিসপ্লে বোর্ড স্থাপন করা হবে। যাতে সব হাজি অবহিত হতে পারেন। একই সঙ্গে চলতি বছর থেকে মক্কা রুটের শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড