• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

১০ কবি-সাহিত্যিক পাচ্ছেন বাংলা একাডেমি পুরস্কার

  নিজস্ব প্রতিবেদক

২৩ জানুয়ারি ২০২০, ১৮:৫৬
হাবীবুল্লাহ সিরাজী
সংবাদ সম্মেলনে নাম ঘোষণা করছেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী (ছবি : সংগৃহীত)

২০১৯ সালের জন্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের জন্য ১০ কবি ও সাহিত্যিকের নাম ঘোষণা করেছে বাংলা একাডেমি। শিল্প-সাহিত্যের বিভিন্ন শাখায় অবদান রাখায় ১০ জনকে চূড়ান্তভাবে মনোনীত করা হয়।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বিকালে এক সংবাদ সম্মেলনে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৯ প্রাপ্তদের নাম ঘোষণা করেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

এবার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রাপ্তরা হলেন—কবিতায় কবি মাকিদ হায়দার, কথাসাহিত্যে ওয়াসি আহমেদ, প্রবন্ধ ও গবেষণায় স্বরোচিষ সরকার, অনুবাদে খায়রুল আলম সবুজ, নাটকে রতন সিদ্দিকী, শিশুসাহিত্যে রহিম শাহ, মুক্তিযুদ্ধ গবেষণায় রফিকুল ইসলাম বীরউত্তম, বিজ্ঞান-কল্পবিজ্ঞানে নাদিরা মজুমদার, আত্মজীবনী-স্মৃতিকথা-ভ্রমণকাহিনিতে ফারুক মঈনুদ্দীন, লোকসাহিত্যে সাইমন জাকারিয়া।

আরও পড়ুন- পাণ্ডুলিপির অব্যক্ত কথা : মিষ্টান্নের ইতিকথা

আগামী ২ ফেব্রুয়ারি ‘অমর একুশে গ্রন্থমেলা ২০২০’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনীতদের হাতে এ পুরস্কার তুলে দেবেন।

পুরস্কারপ্রাপ্তরা প্রত্যেকেই আর্থিক মূল্য হিসেবে পাবেন ২ লাখ টাকা। এছাড়া পুরস্কারপ্রাপ্তদের দেওয়া হবে ক্রেস্ট ও উত্তরীয়।

প্রসঙ্গত, ১৯৬০ সাল থেকে বাংলা একাডেমি বাংলা সাহিত্যে অবদানের জন্য পুরস্কার দিয়ে আসছে। ১৯৮৫, ১৯৯৭ ও ২০০০ এ তিন সালে কোনো পুরস্কার দেওয়া হয়নি।

ওডি/এমআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড