• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইভিএমে জাল ভোট প্রতিহত করা বিরাট সমস্যা : ইসি মাহবুব

  নিজস্ব প্রতিবেদক

২৩ জানুয়ারি ২০২০, ০৯:৪৩
মাহবুব তালুকদার
নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার (ফাইল ফটো)

ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালট পেপারে পুনরায় ভোটগ্রহণ করা উচিত বলে মনে করেন নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার।

তিনি বলেছেন, ইভিএম নিয়ে ভোটারদের মনে ‘ইভিএমভীতি’ আছে। ইভিএমে জাল ভোট দেওয়া প্রতিহত করা এক বিরাট সমস্যা। গোপন কক্ষে গিয়ে বা বুথ দখল করে জাল ভোট দেওয়া অবশ্যই প্রতিহত করতে হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও অন্য নির্বাচন কর্মকর্তাদের সম্মিলিতভাবে গোপন কক্ষের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

বুধবার (২২ জানুয়ারি) নির্বাচন ভবনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন ঘিরে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠকে লিখিত বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মাহবুব তালুকদার বলেন, সম্প্রতি চট্টগ্রামে উপনির্বাচনে সবগুলো কেন্দ্রে ইভিএম রাখা হয়। এতে মাত্র ২২ দশমিক ৯৪ শতাংশ ভোট পড়ে। নির্বাচনে ভোটারদের উপস্থিতি বাড়ানো অপরিহার্য। এ জন্য রাজনৈতিক দলগুলোর সহযোগিতা প্রয়োজন।

নির্বাচন কমিশনার বলেন, ৫০ শতাংশ ভোট না পড়লে নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তৈরি হওয়া স্বাভাবিক। পৃথিবীর বহু দেশে ৫০ শতাংশের কম ভোট পড়লে পুনরায় ভোট নেওয়া হয়। এর জন্য নির্বাচনি বিধিবিধান পরিবর্তন প্রয়োজন হতে পারে।

তিনি বলেন, আমরা হয়তো আত্মসমালোচনা বিমুখ। নির্বাচন কেন নিরপেক্ষ ও স্বচ্ছ হয় না, এ প্রশ্নের উত্তর আমাকে খুঁজতে হয়েছে। আমার অভিজ্ঞতা হচ্ছে। নির্বাচন কমিশন আইনগত স্বাধীন, বাস্তবে নির্বাচন প্রক্রিয়ার কাছে বন্দি। এ বন্দিত্ব থেকে মুক্তির একমাত্র পথ হলো নির্বাচন প্রক্রিয়ার সংস্কার। তবে সংস্কার কার্যক্রম সার্বিকভাবে নির্বাচন কমিশনের ওপর নির্ভর করে না। অনেক সময় রাজনৈতিক দলগুলো নিজেদের স্বার্থে সংস্কার করতে চায়, জনগণের স্বার্থে নয়। দলীয় স্বার্থে সংস্কার কার্যক্রম কখনো সচল কখনো অচল করে রাখা হয়। এহেন সংস্কার একটি চলমান প্রক্রিয়া হলেও সংস্কার কার্যক্রম অবারিত হয়ে উঠতে পারে না।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উদ্দেশে তিনি বলেন, আমি বিশ্বাস করি, আপনারা নির্বাচনের সব ধরনের শৈত্যপ্রবাহ কাটিয়ে নগরবাসীর মনে উষ্ণতা ছড়াবেন। মুজিব বর্ষে ঢাকা সিটির নির্বাচন হচ্ছে। এ নির্বাচন নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে করার মাধ্যমে আমরা যেন জাতির পিতার প্রতি সর্বোত্তম উপায়ে শ্রদ্ধা জ্ঞাপন করতে পারি।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড