• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কক্সবাজারে সেতুমন্ত্রী

রোহিঙ্গার অসহনীয় বোঝা বাংলাদেশের ঘাড় থেকে সরিয়ে নিন

  কক্সবাজার প্রতিনিধি

২৩ জানুয়ারি ২০২০, ০২:৩০
সেতুমন্ত্রী
গণসংবর্ধনা অনুষ্ঠানে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে স্বাগত জানাতে লাখো মানুষের ঢল নামে (ছবি : দৈনিক অধিকার)

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রোহিঙ্গা সংকট আমাদের ওপর বোঝা হয়ে আছে। আমরা বিশ্ব বিবেকের কাছে আহ্বান জানাব এই অসহনীয় বোঝা বাংলাদেশের ঘাড় থেকে সরিয়ে নিন।

বুধবার (২২ জানুয়ারি) বিকালে কক্সবাজারের চকরিয়া সরকারি কলেজ মাঠে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত গণসংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জনগণের ধৈর্যের বাঁধ ভেঙে যাচ্ছে উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, আমরা বিশেষ করে চীন ও প্রতিবেশী ভারতের কাছে আহ্বান জানাব যে, আমাদের জনগণ অনেক কষ্ট পাচ্ছে। পাশাপাশি আমাদের ইকোলজি, ট্যুরিজম ও পর্যটনও ক্ষতির সম্মুখীন। একই সঙ্গে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের অর্থনীতিও। আর জনগণও আতঙ্কে রয়েছে। কাজেই বিশ্ব বিবেকের কাছে আহ্বান জানাব, শেখ হাসিনা ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার যেই সুযোগ দিয়েছেন, সেই উদারতার ফসল যাতে আমরা পাই।

তিনি বলেন, বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) গাম্বিয়ায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে রোহিঙ্গা নিয়ে একটি রায় ঘোষণা হওয়ার কথা রয়েছে। আমরা আশা করব, বিশ্ব বিবেক ও বিশ্বের আদালত আমাদের প্রতি সুবিবেচনা করবেন।

কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলমের সভাপতিত্বে গণসংবর্ধনা অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দেশের একমাত্র লবণ উৎপাদনকারী অঞ্চল কক্সবাজারের লবণ চাষি ও চিংড়ি চাষিদের বাঁচাতে হবে। লবণ নিয়ে সংকটের কথা আসছে, সেই সংকট যাতে না হয় সেজন্য সিন্ডিকেট ভেঙে দেওয়া হবে।

তিনি বলেন, মধ্যস্বত্বভোগী সিন্ডিকেট যাতে চাষিদের মুনাফা লুটে খেতে না পারে এবং চাষিরা যাতে ন্যায্য মূল্যের পাশাপাশি চিংড়ি চাষে সকল সুযোগ-সুবিধা পায় সেজন্য সরকারের পক্ষ থেকে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। এসব বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও আলোচনা করা হবে। এর মাধ্যমে লবণ ও চিংড়ি চাষিদের দীর্ঘদিনের সমস্যা সমাধান হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, চকরিয়া ও পেকুয়া উপজেলায় হাজার কোটি টাকা ব্যয়ে অন্তত ১০টি অভ্যন্তরীণ সড়কের উন্নয়ন কাজ চলমান রয়েছে। আরও বড় বড় প্রকল্প হাতে নেওয়ার উদ্যোগ গ্রহণসহ ডিপিপি অনুমোনদের পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, চকরিয়া পৌর শহরের জনগণের দুর্ভোগ লাঘবে চিরিঙ্গায় একটি ফ্লাইওভার নির্মাণ করা হবে। এ সময় এক যুগেও চকরিয়া সরকারি কলেজের সীমানা দেওয়াল নির্মাণ হয়নি উল্লেখ করে তিনি আগামী এক সপ্তাহের মধ্যে এর কাজ শুরু করতে কক্সবাজার-১ আসনের এমপি জাফর আলমকে নির্দেশ দেন।

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে চকরিয়া-পেকুয়ায় কষ্টের পাহাড় তৈরি হয়েছিল উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, একসময় সন্তান হারা মা, স্বামীহারা নববধূ, ভাই হারা ভাইয়ের আহাজারিতে চকরিয়ার বাতাস ছিল ভারী। রক্তের বন্যা হয়ে মানুষের চোখের পানি নদীর পানির সঙ্গে একাকার হয়েছিল। সেই চকরিয়াবাসীর এখন সুখের দিন। বর্তমানে শেখ হাসিনার উন্নয়নের জোয়ারে এখানে নবজাগরণের সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন : জিডিপির অর্জন খেয়ে ফেলছে দুর্নীতি

গণসংবর্ধনা অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী, এমপি সাইমুম সরওয়ার কমল, এমপি আশেক উল্লাহ রফিক, সাবেক এমপি আবদুর রহমান বদি, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক সালাহউদ্দিন আহমদ সিআইপি, জেলা আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট রনজিত দাশ, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন প্রমুখ।

উল্লেখ্য, দ্বিতীয়বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় ওবায়দুল কাদেরকে এই সংবর্ধনা দেওয়া হয়। এতে চকরিয়া ও পেকুয়া উপজেলার অন্তত লাখো নারী-পুরুষের ঢল নামে। একপর্যায়ে কলেজ মাঠ ছাপিয়ে আশপাশের বিভিন্ন সড়ক ও মহাসড়কে মানুষের সমাগম সৃষ্টি হয়।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড