• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাউল গান নিয়ে ইনুর প্রশ্নে যা বললেন প্রধানমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

২২ জানুয়ারি ২০২০, ১৯:৪৭
প্রধানমন্ত্রী
হাসানুল হক ইনু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ছবি : সংগৃহীত)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা উদ্যোগ নিয়েছি বাউল গানকে বিশ্ব ঐতিহ্য হিসেবে তুলে ধরার জন্য এবং আমরা সেটা অর্জন করেছি। বাউল গানের কোনো দোষ নেই। তবে যারা বাউল গান করে বা সেই ব্যক্তি বিশেষ যদি অপরাধের সঙ্গে যুক্ত থাকে, তাহলে আইন অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার (২২ জানুয়ারি) সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনুর এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যক্রম শুরু হয়।

শেখ হাসিনা বলেন, আসলে বাউল গানের তো কোনো দোষ নেই। তবে যারা বাউল গান করে বা কোনো ব্যক্তি বিশেষ যদি অপরাধমূলক কাজে যুক্ত হয়, তাহলে আইন তার নিজস্ব গতিতে চলবে। আইনে যে ব্যবস্থা গ্রহণের কথা রয়েছে, সেটাই নেওয়া হবে। এখানে গানের সঙ্গে তো কোনো সম্পৃক্ততা নেই।

তিনি বলেন, আমরা উদ্যোগ নিয়েছি বাউল গানকে বিশ্ব ঐতিহ্য হিসেবে তুলে ধরার জন্য, আমরা সেটা অর্জনও করেছি।

এ সময় ইনুর উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আপনি (ইনু) কি এই নিশ্চয়তা দিতে পারবেন, বাউল গান যারা করে, আর বাউল গান গাচ্ছেন বলেই তারা অপরাধের ঊর্ধ্বে। তারা কোনো ধরনের অপরাধ করেন না বা করেনি, এটা ঠিক নয়। যেহেতু গ্রেপ্তার করা হয়েছে, নিশ্চয়ই তিনি কোনো অপরাধের সঙ্গে যুক্ত আছেন কিংবা অপরাধ সংগঠিত হয়েছে বলে তাকে গ্রেপ্তার করা হয়েছে। তাই এ বিষয়টির সঙ্গে ঐতিহ্যের কোনো ধরনের সম্পর্ক নেই। বরং তারা যেন এমন কোনো কাজ না করে, যাতে করে বাউল গান যে বিশ্ব ঐতিহ্যে স্থান পেয়েছে, তা প্রশ্নবিদ্ধ না হয়। এ ব্যাপারে আমাদের সচেতন করা দরকার এবং সচেতন হওয়া প্রয়োজন বলেও জানান প্রধানমন্ত্রী।

নির্দিষ্ট অপরাধেই শরীয়ত বয়াতিকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি জানান, এর সঙ্গে বাউল গানের কোনো সম্পর্ক নেই।

প্রধানমন্ত্রী বলেন, কেউ যদি অপরাধ করে, বিষয়টা আমরা দেখব এবং আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। সুতরাং অহেতুক কারও গানে প্রতিবন্ধকতা সৃষ্টি করা কোনোভাবেই গ্রহণযোগ্য না।

আরও পড়ুন : আমার হাতে গড়া ছাত্রনেতাদের চলে যাওয়া কষ্টের : শেখ হাসিনা

তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকারই কুষ্টিয়ায় বাউলের ওই জায়গায় উন্নয়ন কাজ করে দিয়েছে। সেখানেও বাধা পেয়েছি। প্রথমবার যখন করতে গেলাম, তখন অনেকেই বাধা দিয়েছিল। ওই তারা ঝুপড়ি করে থাকত। পরে বাউল গানের ঐতিহ্য রক্ষা করার জন্য সুন্দর করে ঘর তৈরি করে দেওয়া হয়েছে। সেই কারণেই তো বাউল গান আজ বিশ্ব ঐতিহ্যে স্থান পেয়েছে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড