• বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘ইভিএম মেশিন ছিনতাই হলেও সমস্যা নেই’

  নিজস্ব প্রতিবেদক

২২ জানুয়ারি ২০২০, ১৯:২৭
সাইদুল ইসলাম
ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম (ছবি : সংগৃহীত)

জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম বলেছেন, নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ছিনতাই হলেও কোনো সমস্যা নেই। সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ছাড়া অন্য কেউ তা হ্যান্ডেল করতে পারবে না।

বুধবার (২২ জানুয়ারি) বিকালে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বৈঠকে তিনি এসব জানান।

সাইদুল ইসলাম বলেন, ভোটগ্রহণের শুরুতে এজেন্টদের আমরা দেখিয়ে দেই মেশিনে শূন্য ভোট দিয়ে ভোটগ্রহণ শুরু হচ্ছে, ভোট কোন মার্কায় দেওয়া হচ্ছে, মেশিন ঠিক আছে কি না। তারপর আমরা ভোট গ্রহণ শুরু করি। ভোটের সবকিছু কিন্তু পোলিং কার্ডে সংরক্ষিত রয়েছে। যে কোনো তথ্য যাচাই করতে চাইলে তা করা সম্ভব।

তিনি বলেন, কেন্দ্র দখল করেও কোনো লাভ নেই। কারণ ইভিএম মেশিন খোলার ক্ষেত্রে বায়োমেট্রিক ভেরিফিকেশন এবং ব্যক্তির উপস্থিতি বাধ্যতামূলক। এখানে এক ব্যক্তি আরেকজনের ভোট দিতে পারবে না। কেউ দ্বিতীয়বার ভোট দিতে চাইলে মেশিন সয়ংক্রিয়ভাবে বলে দেবে আপনি আগে ভোট দিয়েছেন, যেটি পোলিং এজেন্টরাও দেখতে পারবেন।

ব্রিগেডিয়ার বলেন, পাসওয়ার্ড প্রোটেকটেড থাকায় নির্ধারিত সময়ের আগে মেশিনটি খোলা সম্ভব নয়। ফলে মেশিন ছিনতাই হওয়ার সম্ভাবনা নেই। আর ছিনতাই হলেও সমস্যা নেই। যে রিজার্ভ মেশিন থাকবে তা দিয়ে ভোট কার্যক্রম পরিচালনা করা যাবে।

আরও পড়ুন : এখনো গুরুতর অভিযোগ পায়নি : ইসি সচিব

প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম এবং অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান, মহাপুলিশ পরিদর্শক, অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক, বর্ডার গার্ড বাংলাদেশ/র‌্যাব/আনসার ও ভিডিপি/ডিজিএফআই/এনএসআইয়ের মহাপরিচালক, বিভাগীয় কমিশনার, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার, ঢাকা রেঞ্জের উপমহাপুলিশ পরিদর্শক, ঢাকা জেলা প্রশাসক ও ঢাকার পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন।

১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটি নির্বাচনের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন।

ওডি/নূর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড