• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মৃত ভোটার ভোট দিয়েছেন কি না, খতিয়ে দেখা হবে 

  নিজস্ব প্রতিবেদক

২১ জানুয়ারি ২০২০, ১৯:০১
মো. আলমগীর
ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর (ছবি : সংগৃহীত)

চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে মৃত ব্যক্তি, প্রবাসী ও জেলে বন্দি ব্যক্তিরাও ভোট দিয়েছেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরুর এমন অভিযোগের জবাবে ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর বলেন, ইভিএমে মৃত ভোটার ভোট দিতে পারে না। অথবা বিদেশে আছেন, উনি কীভাবে ভোট দিলেন?

মঙ্গলবার (২১ জানুয়ারি) নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এ অভিযোগ করেন।

বিকালে এ বিষয়ে ইসির জ্যেষ্ঠ সচিব বলেন, একজন মৃত ভোটার কিংবা বিদেশে থেকে তো ইভিএমে ভোট দেওয়ার সুযোগ নেই। এ জন্য তাদের একটা লিখিত অভিযোগ দিতে বলা হয়েছে, তারা দিয়েও গেছেন।

সচিব বলেন, সেখানে যদি আমরা দেখি যে, প্রকৃতপক্ষেই মৃত এবং তার পক্ষে কেউ ভোট দিয়েছেন, তাহলে অবশ্যই বুঝতে হবে সিস্টেমের কোথাও একটা ডিউ লার্ন। ইভিএম তো দোষ করতে পারে না, তাহলে এই দোষের সঙ্গে জড়িত কারা। আর যদি দেখা যায়, অভিযোগের প্রমাণ পাওয়া যায়নি, উনি জীবিতই আছেন, হাজির হয়ে যদি বলেন আমিই ভোট দিয়েছি। যাই হোক না কেন, সত্য বের করতে হবে। কমিশন বলেছে, এটার সত্যতা তারা বের করবে।

তদন্ত করে যদি প্রমাণ পাওয়া যায়, যারা এ বিষয়ে দায়ী তাদের বিষয়ে কমিশন যথাযথ ব্যবস্থা নেবে বলেও জানান ইসি সচিব।

তবে বিএনপি দাবি জানিয়ে বলেছে, চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের চেয়ে বেশি ভোট কারচুপি হয়েছে। তাই এই আসনে পুনঃভোট দিতে হবে।

আরও পড়ুন : ইভিএম নয়, ব্যালটে ভোট চায় বিএনপি

গত ১৩ জানুয়ারি চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচন হয়। তাতে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ ভোট পান ৮৭ হাজার ২৪৬টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী মো. আবু সুফিয়ান পান ১৭ হাজার ৯৩৫ ভোট। বিএনপির প্রার্থীর চেয়ে প্রায় ৭০ হাজার বেশি ভোট পান আওয়ামী লীগের প্রার্থী।

দীর্ঘদিন ধরে ইসি দাবি করে আসছে, আঙুলের ছাপ ছাড়া ইভিএমে ভোট দেওয়ার সুযোগ নেই।

ওডি/নূর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড