• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মানসম্মত শিক্ষা নিশ্চিতে কাজ করছে সরকার : আনিসুল হক

  অধিকার ডেস্ক

১৮ জানুয়ারি ২০২০, ১৮:০৯
আনিসুল হক
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক (ছবি : পিআইডি)

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সরকার দেশে মানসম্মত শিক্ষা নিশ্চিতে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। মানসম্মত শিক্ষা নিশ্চিত করা গেলে দক্ষ মানবসম্পদ গড়া সম্ভব।

শনিবার (১৮ জানুয়ারি) বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটিতে নবাগত শিক্ষার্থীদের ‘স্প্রিং-২০২০’ সেমিস্টারের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন মন্ত্রী।

আনিসুল হক বলেন, শিক্ষক, শিক্ষার্থীসহ সবার সম্মিলিত প্রচেষ্টায় একটি বিশেষ অবস্থান অর্জন করেছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। ১০ বছরের শিক্ষাজীবন শেষ করে একজন শিক্ষার্থী কলেজ ও এরপর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। বিশ্ববিদ্যালয় হলো জ্ঞান অর্জন, জ্ঞান চর্চা ও জ্ঞান সৃষ্টির প্রতিষ্ঠান। জীবনে সফল হতে হলে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সময়গুলোকে জ্ঞান অর্জন, জ্ঞান চর্চা ও জ্ঞান সৃষ্টিতে কাজে লাগাতে হবে। জীবনে সফলতা ও স্বপ্ন পূরণে প্রত্যেককে অদম্য ইচ্ছাশক্তি ও অধ্যবসায়ী হতে হবে।

আইনমন্ত্রী বলেন, আজকের ছাত্র-ছাত্রীরা আগামী দিনে দেশ পরিচালনা করবে। সে জন্য তাদের ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে। দেশে সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের নৈতিক, সৃজনশীল ও দেশ প্রেমের শিক্ষায় গড়ে উঠতে হবে। যাতে করে তারা রাষ্ট্রের অর্থনৈতিক উন্নয়ন ও বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদের প্রস্তুত করতে পারে। সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করা গেলে দক্ষ মানবসম্পদ গড়া সম্ভব। দেশে শিক্ষা ব্যবস্থায় বিদ্যমান বৈষম্য দূর করতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এ জন্য ২০১০ সালে গ্রহণযোগ্য একটি শিক্ষানীতি প্রণয়ন করা হয়। বিশ্বের সঙ্গে তালমিলিয়ে দেশকে প্রস্তুত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার কাজ করে চলেছে।

তিনি বলেন, কোনো মেধাবী শিক্ষার্থীর পড়াশোনা যেন অর্থের অভাবে শেষ হয়ে না যায়, সে দিকে সবার নজর রাখতে হবে। মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বিশেষ সুযোগ চালুর মাধ্যমে নর্থ সাউথ ইউনিভার্সিটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান দেখিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচায অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন—বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনওয়া প্রেফন্টেন, নর্থ সাউথ ইউনিভার্সিটির স্ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ। উপস্থিত ছিলেন—ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, অভিভাবকসহ বিপুল সংখ্যক শিক্ষার্থী।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড