• রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩১ বাংলাদেশিকে ফেরত পাঠাল আমেরিকা

  নিজস্ব প্রতিবেদক

১৬ জানুয়ারি ২০২০, ১৯:৫০
যুক্তরাষ্ট্র
হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের একটি লাউঞ্জ (ছবি : সংগৃহীত)

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৩১ বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়েছে। মঙ্গলবার (১৪ জানুয়ারি) দিবাগত রাত ২টার দিকে যুক্তরাষ্ট্রের একটি বিশেষ ফ্লাইটে তাদের ফেরত পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছে বিমানবন্দরের একটি সূত্র।

ফেরত আসা এই বাংলাদেশিরা জানিয়েছেন, আমেরিকায় অবৈধভাবে অনুপ্রবেশ ও বৈধ কাগজপত্র না থাকার কারণে দেশটির পুলিশ তাদের গ্রেপ্তার করার পর ফেরত পাঠিয়েছে।

ফেরত আসা ব্যক্তিদের ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে খাওয়ার পানি সরবরাহ করা হয়। নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য জরুরি সহায়তা প্রদানও করা হয়।

আমেরিকা ফেরত প্রবাসীদের সম্পর্কে ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান জানান, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে গত ১৪ জানুয়ারি রাতে ৩১ জন বাংলাদেশি ফেরত আসার খবর পেয়েছি। শুধু তারাই নন, প্রায়ই বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা ফেরত আসতে বাধ্য হন, কারণ অবৈধভাবে সেসব দেশে প্রবেশ করেছিলেন তারা। শুনেছি ৫ থেকে ২৫ লাখ টাকা পর্যন্ত খরচ করে তারা এসব দেশে যান।

কারও প্ররোচনায় পড়ে অবৈধভাবে বিদেশে না যাওয়ার আহ্বান জানিয়েছেন ব্র্যাকের এই কর্মকর্তা। শরিফুল হাসান বলেন, সম্প্রতি বিভিন্ন দেশ বৈধ কাগজপত্র না থাকায় বাংলাদেশি প্রবাসীদের ফেরত পাঠাচ্ছে।

ফেরত আসা কয়েকজন বাংলাদেশি জানান, প্রায় ২৫ লাখ টাকা খরচ করে ব্রাজিল হয়ে তারা আমেরিকায় প্রবেশ করার চেষ্টা করেছিলেন। কিন্তু সেখানকার পুলিশ তাদের আটক করে দেশে ফেরত পাঠিয়েছে। এদের মধ্যে কেউ কেউ বলেন, যুক্তরাষ্ট্রে ভিসার মেয়াদ শেষ হওয়ার পর দেশটির পুলিশ তাদের আটক করে দেশে ফেরত পাঠায়।

আরও পড়ুন : নির্বাচন নিয়ে বৈঠকে ঐক্যফ্রন্ট নেতারা

যুক্তরাষ্ট্র ফেরত প্রবাসীরা হলেন—কুমিল্লার মাসুদ রানা, কিশোরগঞ্জের রুমান উদ্দিন, বরিশালের মো. রিফাত সরদার, গাজীপুরের শরীফ সরকার নোয়াখালীর মো. নাসির উদ্দিন, রেদুয়ানুল ইসলাম, জাহাঙ্গীর আলম, জাহাঙ্গীর আলম জুয়েল, মো. শহীদ ও সিলেটের সাহমি আহাম্মেদ। বাকিদের নাম-পরিচয় জানা যায়নি। 

এর আগে ঠিক একই কারণে ২০১৯ সালের ২০ নভেম্বর দিবাগত রাতে ২৫ জন বাংলাদেশিকে ফেরত পাঠায় আমেরিকা সরকার।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড