• শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১০ মাঘ ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজাকারের তালিকা পাঠাতে সংসদীয় কমিটির সুপারিশ

  অধিকার ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ০৯:৪৪
সংসদ ভবন
ফাইল ছবি

জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি রাজাকার, আল-বদর, আল-শামস, শান্তি কমিটি এবং স্বাধীনতা বিরোধীদের তালিকা দেওয়ার জন্য জেলা প্রশাসকদের (ডিসি) কাছে চিঠি পাঠানোর সুপারিশ করেছে। একই সঙ্গে রাজাকার, আল-বদর, আল-শামস, শান্তি কমিটি এবং স্বাধীনতা বিরোধীদের সংরক্ষিত নথি পুনরায় পরীক্ষা-নিরীক্ষা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যৌথ বৈঠক করার সুপারিশ করেছে।

বুধবার (১৫ জানুয়ারি) সংসদ ভবনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। পরে জাতীয় সংসদ সচিবালয় সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানায়।

কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে বৈঠকে অংশগ্রহণ করেন- কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম), কাজী ফিরোজ রশীদ এবং ওয়ারেসাত হোসেন বেলাল।

জানা গেছে, বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রকাশিত রাজাকার, আল-বদর, আল-শামস ও স্বাধীনতা বিরোধীদের তালিকা সম্পর্কে অভিযোগ বা আপত্তি; রাজধানী সুপার মার্কেটের উন্নয়ন পরিকল্পনা, গুলিস্তান শপিং কমপ্লেক্স ভবন সংক্রান্ত সিদ্ধান্তগুলোর আলোকে ডেভেলপারের সঙ্গে আলোচনা করা হয়। একই সঙ্গে কাকরাইলস্থ বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের জায়গা দখলমুক্ত করার বিষয়েও বিস্তারিত আলোচনা করা হয়।

মুক্তিযোদ্ধাদের আবাসন নির্মাণ ও বরাদ্দ নীতিমালা তৈরির খসড়া সংসদীয় কমিটিতে উপস্থাপন এবং মুক্তিযোদ্ধাদের নাম ব্যবহারকারী বিভিন্ন সংগঠন বা সংস্থাকে পুনরায় যাচাই-বাছাই ছাড়া নতুন করে নিবন্ধন না দেওয়ার জন্যও এ বৈঠকে সুপারিশ করা হয়।

আরও পড়ুন : ইভিএমে ধানের শীষে ভোট দিলে নৌকায় পড়ে : মান্না

সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে রাজাকার, আল-বদর, আল-শামস, শান্তি কমিটি এবং স্বাধীনতা বিরোধীদের বিষয়ে সংরক্ষিত নথি যাচাই-বাছাইয়ের লক্ষ্যে কখন কোন পরিপ্রেক্ষিতে নথিগুলো তৈরি করা হয়েছে, তা পুনরায় পরীক্ষা-নিরীক্ষা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যৌথ বৈঠকও আহ্বান করা হয়েছে। পাশাপাশি এই তালিকা পাঠানোর জন্য ডিসিদের চিঠি দিতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ বিভিন্ন সংস্থা প্রধান এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড