• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঠান্ডাজনিত রোগে আক্রান্ত পৌনে ৪ লাখ, মৃত্যু ৫৪ জনের

  নিজস্ব প্রতিবেদক

১৫ জানুয়ারি ২০২০, ১৯:৫৪
ঠান্ডাজনিত রোগ
তিন মাসে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত পৌনে ৪ লাখের বেশি মানুষ (ফাইল ফটো)

রাজধানীসহ সারা দেশে তীব্র শীতে ঠান্ডাজনিত (শ্বাসতন্ত্রে সংক্রমণ, ডায়েরিয়া) বিভিন্ন রোগে গত আড়াই মাসে পৌনে চার লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আক্রান্ত রোগীদের মধ্যে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৫৪ জন। যার মধ্যে শ্বাসতন্ত্রে সংক্রমণ বা একিউট রেসপিরেটরি ইনফেকশন-এআরআইজনিত রোগে ২০ জন, ডায়েরিয়ায় ৪ জন এবং শীতজনিত অন্যান্য রোগে (চোখের প্রদাহ, জন্ডিস, আমাশয়, চর্মরোগ, জ্বর) আক্রান্ত হয়ে ৩০ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক চিকিৎসক আয়শা আক্তার এসব তথ্য জানান।

ডা. আয়শা আক্তার জানান, গত বছরের নভেম্বর থেকে কন্ট্রোল রুমে ডায়েরিয়া, এআরআই ও অন্যান্য রোগ সম্পর্কে তথ্য হালনাগাদ করা হচ্ছে। গত আড়াই মাসের মধ্যে নভেম্বরে ডায়েরিয়ায় ২২ হাজার ৪৫৯ জন, এআরআইয়ে ২৫ হাজার ৯৩৭ জন ও অন্যান্য রোগে ১১ হাজার ৬৮৮ জন আক্রান্ত হন। একই সময়ে মারা যান ২০ জন। এর মধ্যে এআরআইয়ে ১৫ জন, ডায়েরিয়ায় ২ জন এবং অন্যান্য রোগে ৩ জন মারা যান।

গত ডিসেম্বর মাসে ডায়েরিয়ায় ৫৩ হাজার ৬২০ জন, এআরআইয়ে ৬৬ হাজার ২৪২ জন ও অন্যান্য রোগে ২৬ হাজার ৭১২ জন আক্রান্ত হন। একই সময়ে মারা যান ৪ জন। তারা চারজনই এআরআই রোগে আক্রান্ত ছিলেন।

২০২০ সালের ১ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত ডায়েরিয়ায় ৭৬ হাজার ১৫ জন, এআরআইয়ে ৫৬ হাজার ৫৭২ জন এবং অন্যান্য রোগে ৩৮ হাজার ৫৬৩ জন আক্রান্ত হন। এই সময়ে ৩০ জনের মৃত্যু হয়েছে। মোট নিহতদের মধ্যে ডায়েরিয়ায় ১ জন ও এআরআইয়ে আক্রান্ত হয়ে ২৯ জন মারা যান।

আরও পড়ুন : স্ত্রী-বোন-ভাগনিকে উপদেষ্টা করলেন কাদের

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত বছরের ১ নভেম্বর থেকে বুধবার (১৫ জানুয়ারি) পর্যন্ত ঠান্ডাজনিত রোগে ৫৪ জনের মৃত্যু হয়েছে। শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৭৭ হাজার ৮০৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ডায়েরিয়ায় ১ লাখ ৫২ হাজার ৯৪ জন, এআরআইয়ে ১ লাখ ৪৮ হাজার ৭৫১ জন এবং অন্যান্য রোগে আক্রান্ত হয়ে ৭৬ হাজার ৯৬৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

ওডি/টিএএফ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড