• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রিটেনের ছায়া উপমন্ত্রী হ‌লেন টিউলিপ

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ জানুয়ারি ২০২০, ১২:৫৯
টিউলিপ সিদ্দিক
বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ রিজওয়ানা সিদ্দিক এম‌পি (ছবি : দ্য মেট্রো)

ব্রিটেনের ছায়া উপমন্ত্রীর পদে নিযুক্ত হয়েছেন বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ রিজওয়ানা সিদ্দিক এম‌পি। ব্রিটিশ বিরোধী দল লেবার পা‌র্টির ছায়া মন্ত্রিসভায় শ্যা‌ডো আর্লি ইয়ার্স মিনিস্টারের পদ লাভ করেছেন তিনি। এর আগেও তার এই প‌দে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে। যুক্তরাজ্যের সদ্য সমাপ্ত নির্বাচনে লন্ডনের হ্যাম্প‌স্টেড ও কিলবার্ন আস‌নে টানা তৃতীয়বারের ম‌তো নির্বাচিত হ‌ন ‌৩৭ বছর বয়সী টিউলিপ।

ব্রি‌টেনজু‌ড়ে যে কয়েকটি আসনে জয়-পরাজয় নি‌য়ে ভোটার ও ব্রিটিশ মিডিয়ার উন্মুখ দৃষ্টি থাকে, তার মধ্যে হ্যাম্পস্টেড ও কিলবার্ন আসন অন্যতম। নব্বই‌য়ের দশক থেকে আসন‌টি দেশটির তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আস‌নগু‌লোর তা‌লিকায় দ্বিতীয় স্থানে রয়েছে।

২০১৫ সা‌লে টিউলিপ সি‌দ্দিক এই আসন থে‌কেই প্রথমবারের মতো নির্বা‌চিত হন। তখন মোট ২৩ হাজার ৯৭৭ ভোট পান তিনি। পরে ২০১৭ সা‌লের নির্বাচনে তিনি ৩৪ হাজার ৪৬৪ ভোট পে‌য়ে পুনরায় নির্বা‌চিত হন।

লন্ডনে জন্ম নেওয়া টিউলিপ মাত্র ১৬ বছর বয়‌সে লেবার পার্টির সদস্য হ‌য়ে ব্রিটিশ রাজনীতিতে যুক্ত হন। এম‌পি নির্বা‌চিত হওয়ার আগে টিউলিপ ক্যাম‌ডেন কাউন্সিলের কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন। ‌তি‌নি ক্যাম‌ডেন কাউন্সিলের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত নারী সদস্য।

আরও পড়ুন : ভারত ঠিক পথেই আছে : মোদী

উল্লেখ্য, ব্রিটেনের একটি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. শফিক সি‌দ্দিক ও শেখ রেহান দম্পতির তিন সন্তানের মধ্যে টিউলিপ দ্বিতীয়।

ওডি/কেএইচআর

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড