• শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১০ মাঘ ১৪২৬  |   ১৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কমেছে শীতের তীব্রতা, বাড়ছে তাপমাত্রা

  নিজস্ব প্রতিবেদক

১৫ জানুয়ারি ২০২০, ১২:৩১
সূর্য উঠছে
সূর্য উঠছে (ছবি : সংগৃহীত)

রাজধানীসহ সারা দেশে বাড়ছে তাপমাত্রা। তবে রংপুর বিভাগের পুরোটা ও রাজশাহী বিভাগের বেশ কিছু অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। ওইসব এলাকাগুলোতেও বৃহস্পতিার (১৬ জানুয়ারি) তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। 

বুধবার (১৫ জানুয়ারি) ঢাকায় সূর্য উঠেছে, কমে এসেছে শীতের তীব্রতা। বৃহস্পতিার (১৬ জানুয়ারি) থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে আগামী সপ্তাহে আবারও তাপমাত্রা কমে যাবার আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (১৫ জানুয়ারি) আট জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বইছে। মঙ্গলবার (১৪ জানুয়ারি) ১১ জেলায় শৈত্যপ্রবাহ ছিল। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) থেকে শৈত্যপ্রবাহ কমে যাওয়ার পাশাপাশি তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

বুধবার (১৫ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ৭ দশমিক ৫ ডিগ্রি, গতকাল ছিল একই জায়গায় ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। 

এ দিকে ঢাকায় বুধবার দুই ডিগ্রি তাপমাত্রা বেড়েছে, আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ২। গতকাল মঙ্গলবার (১৪ জানয়ারি) ছিল ১২ দশমিক ৭ ডিগ্রি। একইভাবে আজ ময়মনসিংহে সর্বনিম্ন তাপমাত্রা প্রায় একই আছে। সেখানে আজকের তাপমাত্রা ১৩ দশমিক ৫; মঙ্গলবার ছিল ১৩ দশমিক ২। চট্টগ্রামে গতকালের মতোই আজও সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ২। সিলেটে আবারও তাপমাত্রা দুই ডিগ্রি সেলসিয়াস কমে গেছে। আজ সেখানে সর্বনিম্ন ১২ দশমিক ২; গতকাল ছিল ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহীতে তাপমাত্রা প্রায় একই আছে। আজ  সর্বনিম্ন ৯ দশমিক ৮; মঙ্গলবার ছিল ৯ দশমিক ২। রংপুরেও তাপমাত্রা প্রায় একই আছে। আজ সর্বনিম্ন ১০ দশমিক ৮; গতকাল ছিল ১০ দশমিক ৬ ডিগ্রি। খুলনায় আজ তাপমাত্রা বেড়েছে। আজকে সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ১৩; গতকাল ছিল ১১ দশমিক ৮ এবং বরিশালে দুই ডিগ্রি বেড়ে আজ ১২ দশমিক ৩; গতকাল ছিল ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন : ১৩ ঘণ্টা পর নৌযান চলাচল স্বাভাবিক

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, এখনো বেশ কিছু এলাকায় শৈত্যপ্রবাহ বইছে। রংপুর বিভাগের পুরোটা ও রাজশাহী বিভাগের কিছু এলাকায় শৈত্যপ্রবাহ অব্যাহত আছে। কিছু এলাকায় শৈত্যপ্রবাহ কমেছে। বৃহস্পতিবার আরও কিছু এলাকায় শৈত্যপ্রবাহ কমে গিয়ে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, নওগাঁ, যশোর, চুয়াডাঙ্গা এবং শ্রীমঙ্গলসহ রংপুর বিভাগের বিভিন্ন এলাকার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিনের এবং রাতের তাপমাত্রা বাড়তে পারে। দেশের বেশিরভাগ অঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। 

ওডি/নূর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড